• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


আফগান সরকারের বিরুদ্ধে অভ্যুত্থান পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

জুনায়েদ আলী সাকী | প্রকাশিত: ১৪ আগষ্ট ২০২১, ২০:৫৬

প্রেসিডেন্ট আশরাফ গানি এবং ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালে

আফগানিস্তানের বর্তমান আশরাফ গানি সরকারকে উৎখাতের পরিকল্পনা করেছে যুক্তরাষ্ট্র। এমন খবর দিয়েছে আফগানিস্তানের একটি পত্রিকা। দৈনিক অ্যারিয়া নিউজ নামের ওই পত্রিকা জানায়, তালেবান মোকাবেলায় আশরাফ গানি সরকারকে সরিয়ে তালেবান বিরোধী রাজনৈতিক নেতাদের নিয়ে নতুন এক কোয়ালিশন সরকার গঠন করার কথা।

আফগান এবং মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ সূত্রের বরাত দিয়ে পত্রিকাটি জানায়, আফগানিস্তানের প্রেসিডেন্ট প্রাসাদে গোঁপন অভ্যুত্থানের পরিকল্পনা করা হচ্ছে। পরিকল্পনার অনেকটাই তুলে ধরে আফগান পত্রিকা অ্যারিয়া নিউজ।

পরিকল্পনা অনুযায়ি, প্রেসিডেন্ট আশরাফ গানি, ভাইস-প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ এবং নেতৃস্থানীয় আফগান সরকারী কর্মকর্তাদেরকে কাবুল দূতাবাসে নিয়ে আসবে মার্কিন সেনারা। সেখানে রাষ্ট্র পরিচালনায় ব্যর্থতা স্বীকার করে পদত্যাগের আহবান জানানো হবে। পদত্যাগের পর স্বল্প সময়ে গঠন করা হবে একটি রাজনৈতিক পরিষদ। এই পরিষদের একজনকে অস্থায়ী প্রেসিডেন্ট বানিয়ে তালেবান প্রতিরোধের চেষ্টা করা হবে।

অ্যারিয়া নিউজ আরও জানায়, অভ্যুত্থানের প্রাথমিক প্রস্তুতি ইতোমধ্যে নেয়া হয়েছে। তবে আফগানিস্তানের বিভিন্ন গণমাধ্যম শুক্রবার রাতে খবর দিয়েছে, তালেবানরা রাজধানী কাবুলে কাছাকাছি চলে আসলে প্রেসিডেন্ট আশরাফ গানি নিজে থেকে দেশ ছেড়ে চলে যেতে পারেন।

এনএফ৭১/জুআসা/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top