আফগান ছাড়তে ডিপ্লোম্যাটদের অগ্রাধিকার

জুনায়েদ আলী সাকী | প্রকাশিত: ১৬ আগষ্ট ২০২১, ১৮:৪৬

কাবুল বিমানবন্দরে বোর্ডিং ব্রীজে যাত্রীদের ভীড়

আফগানিস্তানে তালেবান ক্ষমতা নেয়ার পর কাবুল বিমান বন্দরে বেশ হৈ-হুল্লোড় ও ঝক্কি-ঝামেলার অভিযোগ করেছে যাত্রীরা। বিশেষ করে বিদেশি ডিপ্লোম্যাটদের প্রস্থানকে অগ্রাধিকার দেয়ায় নিয়মিত বিমান চলাচলে বিঘ্ন ঘটেছে কাবুল আন্তর্জাতিক বিমান বন্দরে।

শত শত আফগান নাগরিককে দেখা যায় বিমানবন্দরের রানওয়েতে জড়ো হতে এবং হুড়ো হুড়ি করে বোর্ডিং ব্রীজ ও সিড়ি দিয়ে বিমানে ওঠার চেষ্টা করতে।

১৫ই আগস্ট রোববার, হঠাৎ করে বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোলের নিয়ন্ত্রণ নেয় মার্কিন সেনারা। আটকে পড়া মার্কিন নাগরিক ও ডিপ্লোম্যাটদের নিরাপদে আফগানিস্তান ত্যাগে দিনের বেশিরভাগ সময় হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের নিয়ন্ত্রণ ছিল মার্কিন সেনাদের হাতে। এতে নিয়মিত ফ্লাইট যাত্রীদের পড়তে হয় বিড়ম্বনায়।

অনেক যাত্রী সংক্ষুব্ধ হয়ে বলেন, আমাদের এয়ারপোর্ট, অথচ আমাদের সামনে দিয়ে ডিপ্লোম্যাটদের সুযোগ করে দেয়া হচ্ছে, আর আমরাই যেতে পারছি না।

এদিকে, বিমানবন্দরে যাত্রীদের ভীড় ঠেকাতে ফাঁকা গুলি করেছে মার্কিন সেনারা। সাধারণ যাত্রীরা হুড়োহুড়ি করে টারমাকের দিকে গেলে এমন গুলি করা হয়। এমন অবস্থায় ভীতসন্ত্রস্ত হয়ে পড়েন অনেক যাত্রী।

এনএফ৭১/জুআসা/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top