আন্তর্জাতিক দৃষ্টি কাবুল বিমানবন্দর; পাহারা দিচ্ছে মার্কিন সৈন্য

জুনায়েদ আলী সাকী | প্রকাশিত: ১৬ আগষ্ট ২০২১, ২১:৪৪

জনসমুদ্রে পরিণত হয়েছে কাবুল আন্তর্জাতিক বিমানবন্দর

 

তালেবানরা কাবুলের নিয়ন্ত্রন নেয়ার পর আফগানিস্তান ছাড়ছেন দেশি-বিদেশি হাজারো মানুষ। সীমান্ত চৌকি এবং ইমিগ্রেশন অফিস তালেবানের অধীনে থাকায় স্থল পথে দেশের বাইরে যেতে অনেকটা ভীত সাধারণ মানুষ। তাই একমাত্র উপায় কাবুল আন্তর্জাতিক বিমানবন্দর।

নিজেদের দূতাবাস কর্মকর্তা, কর্মচারী এবং ডিপ্লোম্যাটদের নিরাপদে আফগানিস্তান ত্যাগের জন্য তালেবানের কাবুল দখলের আগেই ১৫ আগস্ট আন্তর্জাতিক বিমানবন্দরের নিয়ন্ত্রণ নেয় মার্কিন বাহিনী। পাশাপাশি ইউরোপ এবং পশ্চিমা ভিত্তিক বেশিরভাগ এয়ারলাইন্স তাদের বাণিজ্যিক ফ্লাইট বন্ধ করে দেয়।

কাবুল বিমানবন্দরে পাহারারত মার্কিন সৈন্য

ফলে কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে আটকা পড়ে শত শত সাধারণ যাত্রী। হুড়োহুড়ি এবং জোর করে বিমানে উঠতে গিয়ে গুলির ঘটনাও ঘটে। মার্কিন বাহিনী গুলিতে পাঁচ জন নিহতের খবর আসে।

লোকে লোকারণ্য বিমানবন্দরের বোর্ডিং ব্রীজ

বাণিজ্যিক ফ্লাইট বন্ধ থাকায় বেশিরভাগ দেশ নিজস্ব ব্যবস্থায় নাগরিকদের আফগানিস্তান ছেড়ে যাওয়ার ব্যবস্থা করে। ইতোমধ্যে বিভিন্ন দেশ নিজেদের দূতাবাসে কর্মরতদের সরিয়ে নেয়ার উদ্যোগ নিয়েছে। রাশিয়া প্রায় ১০০ জনকে, নেপাল ১৫০০ জনকে  এবং ইউরোপীয় ইউনিয়ন তাদের স্থানীয় কর্মকর্তা-কর্মচারীদের সরিয়ে নেয়ার ঘোষণা দিয়েছে। ফলে বিদেশিদের নিরাপদ প্রস্থানের জন্য কাবুল বিমানবন্দরে আটকা পড়েছে শত শত আফগান।

এনএফ৭১/জুআসা/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top