তালেবান দ্বৈত নীতি : দিনে সাধারণ ক্ষমা, রাতে ধড়পাকড় !

ইন্টারন্যাশনাল ডেস্ক: | প্রকাশিত: ২৩ আগষ্ট ২০২১, ১৭:৪২

কাবুলের নিরাপত্তার দায়িত্ব পাওয়া তালেবান নেতা খলিলুর রহমান হক্কানী

ক্ষমতা নেয়ার এক সপ্তাহ পর, কাবুলের নিরাপত্তার দায়িত্ব নিয়ে গণমাধ্যমের সামনে কথা বলেছেন, তালেবান নেতা খলিল উর রহমান হক্কানী। তিনি আবারও ঘোষণা দিয়েছেন, ইসলামিক আমিরাতের অধীনে সব আফগানিরা নিরাপদ।

কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরাকে তিনি বলেন, ’চার দশকের বেশি সময় ধরে চলা যুদ্ধ শেষে আইন-কানুন পুনঃপ্রতিষ্ঠা এবং জাতীয় নিরপত্তা নিশ্চিতে কাজ করে যাচ্ছে তালেবান। সেভিয়েতের সাথে আফগান যুদ্ধের এই নেতা বলেন, বিশ্বের পরাশক্তিগুলোকে প্রতিহত করতে পেরেছি। অবশ্যই আফগান জনগনের নিরাপত্তা নিশ্চিত করতে হবে’।

খলিল উর রহমান হক্কানীর আগে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদও সাধারণ ক্ষমা এবং আফগান জনগনের নিরাপত্তা নিশ্চয়তার কথা বলেছিলেন। তবে মুখপাত্রদের কথার সাথে তালেবান যোদ্ধাদের কাজে অনেক অমিলের অভিযোগ আসছে।

রাতে আঁধারে বাসা থেকে ধরে নিয়ে যাচ্ছে তালেবান

আফগানিস্তানের ক্ষমতা দখলের পর কিছুদিন আগে বলখ প্রদেশের চারকিন্ত জেলার গভর্নর ’সালিমা মাজারী’কে ধরে নিয়ে যায় তালেবানরা। আর রাতের আঁধারে বাড়ী বাড়ী তল্লাশীর অভিযোগও আসছে তালেবানদের বিরুদ্ধে। বিশেষ করে মার্কিন বাহিনী, পশ্চিমা এবং আশরাফ গানি সরকারের সাথে সংশ্লিষ্ট আফগান নাগরিকদের খুঁজে বের করে ধরে নিয়ে যাওয়া অব্যহত রেখেছে তালেবানরা।

এনএফ৭১/জুআসা/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top