বিপর্যয় নেমে আসছে কাবুল বিমান বন্দরে

ইন্টারন্যাশনাল ডেস্ক: | প্রকাশিত: ২৪ আগষ্ট ২০২১, ২২:০৩

দেশ ত্যাগের আশায় কাবুল বিমানবন্দরের সামনে হাজার হাজার আফগান নাগরিক

তালেবানরা আফগানিস্তানে ক্ষমতা নেয়ার পর দিন দিন ভীড় বাড়ছে কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে । বিমানবন্দরের বাইরে আগে যেখানে কয়েক’শ পরিবার অপেক্ষমান ছিল, এখন সেখানে হাজার মানুষকে দেশের ছাড়ার উদ্দেশ্যে অপেক্ষায় থাকতে দেখা যাচ্ছে।

নিউজ চ্যানেল আল জাজিরা জানায়, ১৫ আগস্ট, তালেবানরা আফগানিস্তানের রাজধানী নিয়ন্ত্রনে নেয়ার পর থেকে কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরে ভীড় বাড়ছে দিনকে দিন। বিশেষ করে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানী-সহ পশ্চিমা দেশগুলো আফগানিস্তানের শরণার্থী নেয়ার ঘোষণা দেয়ায় আশাবাদী হয়ে উঠেছেন অনেক আফগান নাগরিক। উন্নত দেশে যাওয়ার আশায় জড়ো হচ্ছেন কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরে। এ কারণে কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরের বাইরে বিস্তীর্ণ এলাকা পরিণত হয়েছে শরণার্থী ক্যাম্পে।

জনসমুদ্র মোকাবেলায় হিমশিম খেতে হচ্ছে বিমানবন্দর নিয়ন্ত্রণকারী বিদেশি সৈন্যদের। আর বিমানবন্দরমুখী জনস্রোত ঠেকাতে ফাঁকা গুলি ও লাঠিপেটা করেছে তালেবানরা। মাঝে মাঝে সংঘর্ষের খবরও পাওয়া গেছে। বিমানবন্দরের ভেতরে উঁচু দেয়ালের ভেতরে পাহারা দিচ্ছে মার্কিন সমর্থিত নিরাপত্তা বাহিনী। আর বাইরে পাহারা দিচ্ছে তালেবান যোদ্ধারা। জনসমুদ্র ঠেকাতে গিয়ে মার্কিন সমর্থিত নিরাপত্তা বাহিনী, মার্কিন বাহিনী এবং তালেবানের মধ্যে গুলিবিনিময়ের ঘটনাও ঘটেছে। এতে এ পর্যন্ত  অন্ততঃ ২০ জন বেসামরিক লোক নিহতের খবর পাওয়া গেছে।

এনএফ৭১/জুআসা/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top