তালেবান হুঁশিয়ারির পর আফগানিস্তান থেকে দেশ ত্যাগকারীর সংখ্যা বাড়িয়েছে মার্কিন বাহিনী

ইন্টারন্যাশনাল ডেস্ক: | প্রকাশিত: ২৪ আগষ্ট ২০২১, ২৩:০৯

মার্কিন বাহিনীর সহায়তায় সামরিক বিমানে দেশ ত্যাগ করছে আফগান নাগরিকরা

পূর্ব ঘোষিত সময়ের পর সব মর্কিন সেনাকে আফগানিস্তান থেকে চলে যাওয়ার রেড লাইন বেঁধে দিয়েছে তালেবান। ইরান ভিত্তিক সংবাদ মাধ্যম পার্স টুডে জানায়, কাতারে অবস্থানরত তালেবান মুখপাত্র সোহাইল শাহিন বলেছেন, ৩১ আগেস্টের মধ্যে বিদেশি সেনা প্রত্যাহার শেষ করতে হবে। সেনা প্রত্যাহারে দেরি হলে তার জন্য মূল্য দিতে হবে যুক্তরাষ্ট্রকে।

এদিকে কাতারের নিউজ চ্যানেল আল জাজিরা জানায়, আফগানিস্তান থেকে প্রস্থানকারীদের সংখ্যা বাড়িয়েছে মার্কিন নেতৃত্বাধীন বাহিনী। এই বাহিনী কাবুল বিমানবন্দরের নিয়ন্ত্রণে রেখেছে এবং সামরিক বিমানে করে আফগান নাগরিকদের দেশ ছাড়তে সহযোগিতা করছে।

কাবুল বিমান্দর ঘিরে হাজারো আফগান দেশত্যাগকারী

সোমবার পেন্টাগন থেকে জানান হয়, সবশেষ ২৪ ঘন্টায় ১৬ হাজার মানুষকে আফগানিস্তান থেকে সরিয়ে এনেছে মার্কিন নেতৃত্বাধীন বাহিনী। ৬১ সামরিক, বাণিজ্যিক এবং বিশেষ ফ্লাইটে করে তাদেরকে আফগানিস্তান ত্যাগে সহযোগিতা করা হয়েছে।

কাবুল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড়ে যাচ্ছে এক সামরিক পরিবহন বিমান

তবে কাবুল বিমানবন্দরে দিন দেশ ত্যাগকারীর সংখ্যা বেড়ে যাওয়ায় মানবিক পরিস্থিতির সৃষ্টি হয়েছে সেখানে। ইতোমধ্যে মার্কিন কর্মকর্তা এবং ইউরোপিয় ইউনিয়ন থেকে সতর্ক করে বলা হয়েছে, পূর্ব ঘোষিত ৩১ আগস্টের মধ্যে সব মার্কিন সেনা এবং আফগান প্রস্থানকারীদের সরানো সম্ভব নয়।

এনএফ৭১/জুআসা/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top