কাবুল বিমানবন্দরকে উচ্চ সন্ত্রাস হুমকি মনে করছে মার্কিন বাহিনী

ইন্টারন্যাশনাল ডেস্ক: | প্রকাশিত: ২৬ আগষ্ট ২০২১, ১৮:২৪

কাবুল বিমানবন্দরের বাইরে সবদিকেই দেশ ত্যাগী ইচ্ছুকদের ভীড়

নিজেদের নাগরিকদের নিরাপদ প্রস্থানে কাবুল বিমানবন্দরকে উচ্চ ঝুঁকি হিসেবে দেখছে মার্কিন নেতৃত্বাধীন নিরাপত্তা বাহিনী। কারণ বিমানবন্দরের সবগুলো গেইটে প্রচন্ড ভীড়। শুধু এখানে নয়, ভীড়ের কারণে গেইট পর্যন্ত পৌছানোই এখন কঠিন হয়ে পড়েছে বলে জানিয়েছে বিভিন্ন দেশ।

ইতোমধ্যে কাবুল বিমানবন্দরকে নিজেদের নাগরিকদের জন্য সন্ত্রাসী হামলার মত উচ্চ ঝুঁকি ঘোষণা করেছে অস্ট্রেলিয়া ও ব্রিটিশ সরকার। বিশেষ করে ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সব বিদেশি নাগরিক ও সেনা প্রত্যাহারের আলটিমেটামে এমন অবস্থা তৈরি হয়েছে বলে জানিয়েছে বিভিন্ন দেশের কর্তৃপক্ষ।

বিমানবন্দরে ভীড় করা হাজার হাজার আফগানও চাইছে দেশ ত্যাগের এই সুযোগ নিতে। ফলে তাদেরকে ডিঙিয়ে বিদেশিদের প্রস্থানে সন্ত্রাসী হামলার মত ঝুঁকি তৈরি হয়েছে।

এদিকে ২৫ আগস্ট বুধবার, মার্কিন পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টোনি ব্লিংকেন বলেছেন, আফগানিস্তানে এখন দেড় হাজারের মত মার্কিন নাগরিক রয়েছে। তাদেরকে পরামর্শ দেয়া হয়েছে কিভাবে কাবুল বিমানবন্দরে পৌছতে হবে।

এসব মার্কিন নাগরিককে অগ্রাধিকার ভিত্তিতে আফগানিস্তান থেকে বের করে আনতে বিমানবন্দরে সৃষ্টি হতে পারে সন্ত্রাসী হামলার ঝুঁকি।

এনএফ৭১/জুআসা/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top