জাতিসংঘের বার্ষিক অধিবেশনে বিভিন্ন দেশকে বিষোদগার করলেন ট্রাম্প

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০২০, ১২:৫১

২২ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দেন ট্রাম্প

ইন্টারন্যাশনাল ডেস্ক:

জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে চীন, ইরানসহ বিভিন্ন দেশের সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বাংলাদেশ সময় মঙ্গলবার রাতে এ বক্তব্য দেন তিনি।

বৈশ্বিক মহামারীর জন্য চীনকে দায়ী করেন ট্রাম্প। কোভিড-১৯ বা করোনা ভাইরাসকে ‘চীনা ভাইরাস’ বলে দাবি করেন তিনি। ট্রাম্প বলেন, বিশ্বব্যাপি ভাইরাস ছড়িয়ে দেয়ার কারণে জাতিসংঘের উচিৎ হবে চীনের কাছে ব্যাখ্যা দাবি করা। চলতি বছরের এপ্রিলে যুক্তরাষ্ট্রে করোনা ভাইস ছড়িয়ে পড়লে, এর জন্য চীনকে দায়ী করেন তিনি। সে সময় করোনা ভাইরাসকে ‘চীনা ভাইরাস’ বলে কটাক্ষ করেছিলেন ট্রাম্প।

জাতিসংঘের ৭৫ তম বার্ষিক সাধারণ সভায় দেয়া বক্তব্যের আরেক অংশে, ইরানের পরমাণু সমঝোতাকে ‘সবচেয়ে খারাপ চুক্তি’ বলে মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট। ট্রাম্প বলেন, খারাপ চুক্তি হওয়ায় তিনি এটি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নিয়েছেন এবং ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছেন। ভেনিজুয়েলা পরিস্থিতি নিয়েও কথা বলেন তিনি। আলোচনা করেন মধ্যপ্রাচ্য পরিস্থিতি নিয়েও।

ফিলিস্তিনের দখলদার ইসরাইলের সাফাই গেয়ে ডোনাল্ড ট্রাম্প বলেন, শিগগিরই আরও কিছু দেশ ইসরাইলরে সঙ্গে শান্তি প্রক্রিয়ায় যোগ দেবে।

এনএফ৭১/জুআসা/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top