কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ

সুজন হাসান | প্রকাশিত: ৫ জুন ২০২৪, ১৪:০৮

ছবি: সংগৃহীত

২০২৪ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা উপলক্ষে দেশের সব কোচিং সেন্টার ২৯ জুন থেকে আগামী ১১ আগস্ট পর্যন্ত (৪৪ দিন) বন্ধ থাকবে। শিক্ষা মন্ত্রণালয় এ নির্দেশনা দিয়েছে।

বুধবার (৫ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা সংক্রান্ত কমিটির সভা শেষে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ২০২৪ খ্রিষ্টাব্দের এসএসসি ও সমমান পরীক্ষা আগামী ৩০ জুন থেকে নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড ও বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে সারাদেশে একযোগে শুরু হবে। 

এ বছর পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ১৪ লাখ ৫১ হাজার এবং কেন্দ্রের সংখ্যা ২ হাজার ৭২৫টি। আর প্রতিষ্ঠানের সংখ্যা ৯ হাজার ৪৬৩টি। 

তিনি আরো জানান, এবার বিদেশে মোট আটটি কেন্দ্রে এইচএসসি পরীক্ষা আয়োজন করা হবে। কেন্দ্রগুলোতে পরীক্ষার প্রশ্নপত্র ও আনুষঙ্গিক মালামাল পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে পাঠানো হবে। 

এইচএসসি ও সমমানের পরীক্ষা ৩০ জুন থেকে শুরু হবে। গত ২ এপ্রিল চলতি বছরের এইচএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়।‌ সূচি অনুযায়ী, ২০২৪ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা ৩০ জুন শুরু হবে। প্রথম দিন বাংলা প্রথমপত্র পরীক্ষা হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে পরীক্ষা চলবে বেলা ১টা পর্যন্ত। লিখিত পরীক্ষা শেষ হবে আগামী ১১ আগস্ট। আর ব্যবহারিক পরীক্ষা ১২ থেকে ২১ আগস্টের মধ্যে শেষ করতে হবে।

গত ২ জুন পরীক্ষার্থীদের অনলাইনে ফরম পূরণ শেষ হয়েছে। প্রশ্নপত্র প্রণয়ন, মডারেশন এবং বিজি প্রেসে ছাপানোর কাজও ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। বিজি প্রেসে কেন্দ্রওয়ারি প্রশ্নপত্র বণ্টন, ট্রাংকজাতকরণ, যাচাইকরণ শেষে প্রশ্নপত্রের ট্রাংক জেলা প্রশাসকদের প্রতিনিধির কাছে আটটি শিক্ষা বোর্ডে বিতরণের কাজ সম্পন্ন হয়েছে। অবশিষ্ট তিনটি শিক্ষা বোর্ডের কাজ চলমান রয়েছে, যোগ করেন তিনি। 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top