• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ফকিরহাটে টেকসই ঘর পাচ্ছেন ৮০ ভূমিহীন পরিবার

বাগেরহাট থেকে | প্রকাশিত: ১০ এপ্রিল ২০২২, ০৭:৩৮

ফকিরহাটে টেকসই ঘর পাচ্ছেন ৮০ ভূমিহীন পরিবার

বাগেরহাটের ফকিরহাট উপজেলায় মুজিব বর্ষে অসহায়, দুস্থ ও ভূমিহীন পরিবারকে দেওয়া আশ্রয়ণ প্রকল্পের তৃতীয় ধাপের ৮০টি ঘর অধিক টেকসই ও দুর্যোগ সহনশীল ভাবে নির্মাণ করা হয়েছে।

উপজেলা প্রশাসন এবং উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার (পিআইও) কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে। উপজেলা চেয়ারম্যান স্বপন দাশের প্রত্যক্ষ তত্ত্বাবধানে এসব ঘর নির্মাণ করা হচ্ছে বলে জানা যায়। ফকিরহাট উপজেলার তিন ইউনিয়নে আশ্রয়ণ প্রকল্পের তৃতীয় ধাপে মোট ৮০টি ঘর নির্মাণ কাজ চলছে। এর বেশিরভাগ ঘরের শতকরা আশিভাগ কাজ সমাপ্ত হয়েছে। এছাড়া আরো ৩৫টি ঘর নির্মাণের প্রক্রিয়া চলছে। নির্মিত প্রতিটি ঘরের জন্য ব্যায় করা হচ্ছে ২ লক্ষ ৪০ হাজার টাকা। যা প্রথম ধাপে তৈরি ঘরের চেয়ে ৬৯ হাজার টাকা বেশি। ফলে ঘরগুলোর স্থায়ীত্ব যেমন বৃদ্ধি পাবে তেমনি অধিক টেকসই ও দুর্যোগ সহনশীল হবে বলে জানান উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সাঈদা দিলরুবা সুলতানা।

এসব ঘরের মধ্যে উপজেলার লখপুর ইউনিয়নের ভট্টখামারে ৪৮টি ও খড়িবুনিয়ায় ১০টি, শুভদিয়া ইউনিয়নের ভাঙ্গনপাড় এলাকায় ১৮টি এবং নলধা-মৌভোগ ইউনিয়নে ৪টি ঘর তৈরি হয়েছে। সরেজমিনে গিয়ে দেখা যায়, সহকারী কমিশনার (ভূমি) বিধান কান্তি হালদার গৃহ নির্মানের কাজ তত্ত¡াবধান করছেন। তিনি জানান, নকশা পূর্বে তৈরি ঘরের মতো এক থাকলেও বাজেট বৃদ্ধির কারণে নির্মাণ কাঠামো বেশ মজবুত করা হয়েছে। ভবনের গ্রেট ভীম, সিসি কলাম ঢালাই, টানা লিংক ও মেঝেতে সিসি ঢালাই দেওয়া হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সানজিদা বেগম বলেন, ফকিরহাট উপজেলার প্রথম ধাপে নির্মিত ৩০টি ঘরের প্রতিটির জন্য বরাদ্দ ছিল ১ লক্ষ ৭১ হাজার টাকা, দ্বিতীয় ধাপে নির্মিত ১০০টি ঘরের প্রতিটির জন্য ১ লক্ষ ৯১ হাজার টাকা বরাদ্ধ ছিল। যেহেতু তৃতীয় ধাপে নির্মিত ঘরের জন্য ২ লক্ষ ৪০ হাজার টাকা বরাদ্ধ, তাই এই ঘরগুলো বেশি টেকসই হয়েছে।

উপজেলা চেয়ারম্যান স্বপন দাশ বলেন, ফকিরহাটে ইতোমধ্যে গৃহহীনদের জন্য ২১০টি ঘর নির্মাণ করা হয়েছে। পর্যায়ক্রমে সকল ভূমিহীনদের জমিসহ ঘর দেওয়া হবে। সাথে সাথে তাদের বসতির আশে পাশে কর্মসৃজনের ব্যবস্থা করা হচ্ছে।

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top