• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


রাস্তার দুই পাশে বারোমাসি সীম ও আমড়া গাছ রোপন

বাগেরহাট থেকে | প্রকাশিত: ১৬ আগষ্ট ২০২২, ০৭:৫৮

রাস্তার দুই পাশে বারোমাসি সীম ও আমড়া গাছ রোপন

বাগেরহাটের ফকিরহাট উপজেলার দেশ সেরা বেতাগা ইউনিয় পরিষদের উদ্যোগে ও কৃষি বিভাগের সহযোগিতায় দরিদ্র মানুষের জন্য রাস্তার দুই পাশে বারো মাসি সীম ও আমড়া গাছ রোপন কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। সোমবার এ রোপন কর্মসূচীর উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান স্বপন দাশ।

বেতাগা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. ইউনুস আলী শেখ বলেন, বেতাগা ইউনিয়নের গরিব মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি ও করোনা সহিষ্ণু খাদ্যাভ্যাস গঠনে রাস্তার পাশে বারো মাসি সীম ও আমড়া গাছ লাগানোর উদ্যোগ নিয়েছে বেতাগা ইউনিয় পরিষদ। বেতাগা ইউনিয়ন পরিষদ থেকে সুকদাড়া মোড় পর্যন্ত পৌনে দুই কিলোমিটার রাস্তার দুই পাশে প্রায় ৩০০ আমড়া গাছ ও ৫০০ সীমের চারা লাগানো হবে। বারো মাসি সীম হওয়ায় তা সারা বছর ফলন হবে। উৎপাদিত সীম ও আমড়া এলাকার গরিব মানুষের খাবারের জন্য উন্মুক্ত থাকবে। যে কোন গরীব মানুষ এখানে উৎপাদিত ফসল সংগ্রহ করে খেতে পারবেন। কৃষি বিভাগ ও ইউনিয়ন পরিষদ এসব গাছ রোপন ও রক্ষনা বেক্ষনে স্থানীয়দের সহায়তা করবে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নাছরুল মিল্লাত বলেন, করোনা সহিষ্ণু খাদ্যাভ্যাস গঠনে পরিবর্তীত চাষাবাদ বিষয়ে আমরা কৃষিকদের প্রশিক্ষণ প্রদান করেছি। এ প্রশিক্ষণের বাস্তব প্রয়োগ ও করোনা সহিষ্ণু গ্রাম বিনির্মাণে বেতাগা ইউনিয়ন থেকে সুকদাড়া পর্যন্ত এসব গাছ রোপন করা হবে। উপজেলা পরিষদ চেয়ারম্যানের প্রস্তাব অনুযায়ী কৃষি বিভাগ এ কাজ শুরু করেছে।

ফকিরহাট উপজেলা পরিষদ চেয়ারম্যান স্বপন দাশ বলেন, দরিদ্র মানুষের খাদ্য নিরাপত্তা ও পুষ্টির বিষয়টি বিবেচনা করে এ কর্মসূচী হাতে নিয়েছি। আজ যে কাজ শুরু করা হলো দরিদ্র মানুষ তার সুফল পেলে বৃক্ষ রোপন পরবর্তীতে আরও বিস্তার লাভ করবে বলে মনে করি।

বৃক্ষ রোপন কর্মসূচীর উদ্বোধনের সময় আরো উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. নাছরুল মিল্লাত, হেলাল উদ্দিন সরকারি ডিগ্রী কলেজ অধ্যক্ষ বটু গোপাল দাশ, বেতাগা ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিবৃন্দ ও কৃষি বিভাগের কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top