• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


চাঁপাইনবাবগঞ্জে বিলুপ্তপ্রায় নীলগাই ‍উদ্ধার

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২২, ০৪:১২

চাঁপাইনবাবগঞ্জে বিলুপ্তপ্রায় নীলগাই ‍উদ্ধার

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে আমবাগানে ঘুরে বেড়ানোর সময় ধাওয়া করে একটি নীলগাই ধরেছে গ্রামবাসী। বুধবার (২৬ অক্টোবর) দুপুরে শিবগঞ্জ উপজেলার দাইপুকুরিয়া ইউনিয়নের বারিক বাজার এলাকা থেকে নীলগাইটিকে প্রায় ১৫-২০ জন ব্যক্তি ধাওয়া করে আটক করে।

স্থানীয় সূত্রে জানা যায়, দুপুর ১টার দিকে হঠাৎ গলায় দড়ি পেঁচানো অবস্থায় নীলগাইটি বাগানে ছুটে বেড়াতে দেখেন স্থানীয়রা। এ সময় ১৫-২০ জন মিলে ধাওয়া করে নীলগাইটিকে ধরে গাছে বেঁধে রেখে স্থানীয় জনপ্রতিনিধিদের খবর দেন।

স্থানীয় বাসিন্দা ও নীলগাই আটককারী মোফাজ্জল হোসেন বলেন, ভারতীয় সীমান্তবর্তী বিলভাতিয়া মাঠে প্রথমে নীলগাইটি দেখার পর স্থানীয়রা ধরার চেষ্টা করেন। এ সময় ক্ষিপ্ত হয়ে নীলগাইটি দৌড়াতে লাগলে মির্জাপুর, দৌলতবাড়ি ও কামালপুরসহ কয়েকটি এলাকার প্রায় পাঁচ কিলোমিটার দৌড়ানোর পর স্থানীয়রা আটক করতে সক্ষম হন।

দাইপুকুরিয়া ইউনিয়নের চেয়ারম্যান মোহা. আলোমগীর বলেন, স্থানীয়দের মাধ্যমে নীলগাই ধরার খবর পেয়ে তা বন বিভাগ ও বিজিবিকে জানিয়েছি। ইতোমধ্যে বিজিবি নীলগাইটিকে চিকিৎসা দেওয়ার জন্য তাদের বিওপিতে নিয়ে গেছে। প্রাথমিক চিকিৎসা শেষে বন বিভাগের কাছে নীলগাইটি হস্তান্তর করা হবে।

রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগীয় বন কর্মকর্তা আহম্মদ নিয়ামুর রহমান বলেন, শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আমাদেরকে বিষয়টি জানিয়েছেন। রাজশাহী থেকে আমাদের একটি টিম শিবগঞ্জের উদ্দেশ্য গেছে। তারা ঘটনাস্থলে পৌঁছে নীলগাইটিকে নিয়ে আসবে।

শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হায়াত জানান, একটি নীলগাই স্থানীয়রা আটক করেছে বলে স্থানীয় জনপ্রতিনিধিরা আমাকে জানিয়েছেন। বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মকর্তাদের সঙ্গে কথা হয়েছে। এর আগে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নীলগাইটি উদ্ধার করে যথাযথ ব্যবস্থা নেওয়া হয়েছে। পরে বন বিভাগের কাছে হস্তান্তর করা হবে।

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top