বৃহঃস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
  • ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


তাঁতশিল্পের সুদিন ফিরিয়ে আনা হবে: পাটমন্ত্রী

চাঁপাইনবাবগঞ্জ থেকে: | প্রকাশিত: ১২ জানুয়ারী ২০২১, ০৩:৫০

বস্ত্র ও পাট মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা গোলাম দস্তগীর গাজী এমপি বলেছেন, দেশের তাঁতশিল্পের ঐতিহ্যকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে কাজ করছে সরকার।

শুধুমাত্র রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ ঘিরেই রয়েছে দেশের ঐতিহ্যবাহী এ শিল্প। বর্তমানে নানা সমস্যায় রয়েছে এই এলাকার তাঁতশিল্পীরা। সরকার এসব সমস্যা নিরশনে কাজ শুরু করেছে। বাংলাদেশ রেশম বোর্ড ও তাঁত বোর্ডের মাধ্যমে এসব সমস্যা কাটিয়ে এই শিল্পের সুদিন ফিরিয়ে আনা হবে।

সোমবার সকালে চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলার বারোঘরিয়া ইউনিয়নের লাহারপুরে তাঁত পল্লী পরিদর্শন শেষে তাঁতী, রিলার ও বসনী সমাবেশে এসব কথা বলেন বস্ত্র ও পাঠ মন্ত্রী।

এসময় তিনি আরো বলেন, বিদেশী তাঁত পণ্যে সবমিলিয়ে ৬০ শতাংশ শুল্ক আরোপের পরেও দেশের তাঁতশিল্প মুখ থুবড়ে পড়েছে, বিদেশীদের সাথে প্রতিযোগিতায় টিকতে পারছি না। ভারত ও চীন বিভিন্ন তাঁত পণ্য অল্প দামে ও সুদর্শন রেশম সুতা দিতে পারে, তাহলে আমরা কেন পারবো না? এতে অব্যশই আমাদের কিছু প্রযুক্তিগত দুর্বলতা রয়েছে। এসব দুর্বলতা দূর করতে নানা পদক্ষেপ গ্রহন করা হবে। প্রয়োজনে চীন থেকে বিশেষজ্ঞ এনে দেশের তাঁতশিল্প সংশ্লিষ্টদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে বস্ত্র ও পাট মন্ত্রী বলেন, আওয়ামীলীগ খেত-খামার থেকে উঠে আসা একটি দল। বিএনপি-জামায়াতের সময় ধ্বংশ হয়েছে চাঁপাইনবাবগঞ্জের তাঁত ও রেশম শিল্প। কিন্তু আওয়ামীলীগ ক্ষমতায় এসে তাঁত শিল্পের উন্নয়নে কাজ করছে।

মন্ত্রী বলেন, তাঁত ও রেশম শিল্প সংশ্লিষ্টদের ঋণের পরিমান বাড়ানো হবে। কারন বর্তমান প্রেক্ষাপটে ৬০ হাজার টাকায় তেমন কিছুই হয় না। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব জনগোষ্ঠীর উন্নয়নে কাজ করছে বলেও জানান বস্ত্র ও পাঠ মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা গোলাম দস্তগীর গাজী এমপি।

পরে মন্ত্রী রানিহাটি ইউনিয়নের হরিনগর এলাকার তাঁতপল্লী ঘুরে দেখেন।

এসময় আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ড পরিচালনা পর্ষদের সিনিয়র ভাইস চেয়ারম্যান ফজলে হোসেন এমপি, বস্ত্র ও পাঠ মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া, বাংলাদেশ তাঁত বোর্ডের চেয়ারম্যান মো. শাহ আলম, বস্ত্র ও পাঠ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. অলিউল্লাহ, জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ।

সমাবেশের সভাপতিত্ব করেন, বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মু. আবদুল হাকিম, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ, পুলিশ সুপার এএইচএম আব্দুর রকিবসহ অন্যান্যরা।

এনএফ৭১/জেএস/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top