• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


দেড়লাখ টাকায় তৈরি ব্যাটারিচালিত কার

রংপুর থেকে | প্রকাশিত: ২ এপ্রিল ২০২১, ২২:৪০

শব্দ ও ধোঁয়াবিহীন দুই সিটের একটি কার তৈরি করে গ্রামকে তাক লাগিয়ে দিয়েছেন ঢাকার এক ক্যামিকেল কারখানার শ্রমিক সেলিম মিয়া

শব্দ ও ধোঁয়াবিহীন দুই সিটের একটি কার তৈরি করে গ্রামকে তাক লাগিয়ে দিয়েছেন ঢাকার এক ক্যামিকেল কারখানার শ্রমিক সেলিম মিয়া। মাত্র ১ লাখ ৫০ হাজার টাকা খরচ করেছেন এই ছোট্ট কারটি। পরিবেশ-বান্ধব ব্যাটারিচালিত দুই সিটের কার তৈরি করার কারিগর রংপুর সদর উপজেলার সদ্যপুস্করনী ইউনিয়নের পালিচড়া এলাকার সেলিম মিয়া। তার তৈরি করা কারটি পরীক্ষামূলক ভাবে চালিয়েছেন।

সেলিম মিয়া জানান, ”আমি ঢাকার একটি ক্যামিক্যাল কারখানায় মেকানিক হিসেবে চাকরি করার পাশাপাশি নানান ধরনের জিনিস তৈরি করে থাকি। মাথায় চিন্তা আসে অল্প টাকায় গাড়ি তৈরি করা যায় কিনা। সেই চিন্তা থেকে দীর্ঘ এক বছর ধরে চেষ্টার পর ব্যাটারিচালিত পরিবেশ-বান্ধব দুই সিটের কার তৈরি করি। কারটির চাকার সাথে একটি পেনিয়াম লাগিয়ে চালালে অটোচার্জ হবে অথবা বিদ্যুৎ দিয়ে চার্জ দেয়া যাবে।”

সদ্যপুস্করিনী ইউনিয়নের চেয়ারম্যান সোহেল রানা জানান, ”সোহেল মিয়া মাত্র দেড় লাখ টাকা খরচ করে দুই সিটের যে কারটি তৈরি করেছে তা অবাক করার মতো। কারটি আমি দেখেছি। সে আমার ইউনিয়নের গর্ব। তাকে সরকারিভাবে কোন সহযোগিতা করা যায় কিনা সে ব্যাপারে আমি সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের জানাব। পরিবেশ-বান্ধব ব্যাটারিচালিত দুই সিটের কারটি দেশে ব্যাপক সাড়া ফেলুক এবং সরকারি-বেসরকারি যে কোন প্রতিষ্ঠান বা কোম্পানি আমার ইউনিয়নের যুবক সেলিমের উদ্ভাবনী কারটি দেখে বাণিজ্যিকভাবে উৎপাদনে এগিয়ে আসুক এটি আমার চাওয়া।”

সদ্যপুস্করিনী ইউনিয়নের মহিলা সদস্য আফরোজা বেগম জানান, ”সেলিমের বাড়ি আমার বাড়ির কাছে। সে ঢাকায় থাকে। কয়েকদিন আগে জেনেছি সে একটি কার তৈরি করেছে। এটি আমাদের গর্ব করার মতো কাজ। তাকে সকল সহায়তা করবেন বলে জানান এই জনপ্রতিনিধি।”


এনএফ৭১/এনজেএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top