• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


করোনাকালে বিদ্যালয় বন্ধ থাকলেও থেমে নেই পাঠদান

গাইবান্ধা থেকে | প্রকাশিত: ২৯ জুন ২০২১, ০১:৫০

করোনাকালে বিদ্যালয় বন্ধ থাকলেও থেমে নেই পাঠদান  লেখাপড়ার চলছে শিক্ষকের বাড়ীতে

কোভিড-১৯ বা করোনা মহামারী আকার ধারণের পর ২০২০ সালের ১৮ মার্চ থেকে বন্ধ করে দেয়া হয় প্রাথমিক, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক-সহ সব ধরণের শিক্ষা প্রতিষ্ঠান। এমন অবস্থায় আগামীর প্রজন্ম এসব শিশু-কিশোরদের ভবিষ্যৎ চিন্তা করে লেখাপড়া চালিয়ে নেয়ার চেষ্টা অব্যাহত রেখেছে বেশ কয়েকটি সংস্থা। এমন এক সংস্থা ফ্রেন্ডশিপ।

করোনা মহামারী কালেও কোমলমতি শিশুদের ভবিষ্যত চিন্তা করে বিশেষ ব্যবস্থায় প্রতি শিক্ষকের বাড়ি বাড়ি তাদের প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের পাঠদান অব্যাহত রেখেছে সংস্থাটি। শিক্ষকদের বাড়ীতেই স্বাস্থ্যবিধি এবং নিরাপদ দূরত্ব মেনে লেখা-পড়া চালানো হচ্ছে পুরোদমে। যমুনা-ব্রহ্মপুত্রের প্রত্যন্ত চরাঞ্চলে বিদ্যালয়ের বিকল্প হিসেবে এমনভাবে শিক্ষার্থীদের লেখাপড়া চালাতে সহযোগিতা করছে ফ্রেন্ডশিপ।

লেখাপড়ার পাশাপাশি, করোনা প্রতিরোধে সচেতনতা বাড়াতে স্বাস্থ্যবিধি মানার কৌশলও শিক্ষা দেয়া হচ্ছে ছাত্রী-ছাত্রীদেরকে। তারা এগুলো শিখে পরিবার-পরিজনকেও করছে সচেতন।সম্প্রতি সরেজমিনে মিডিয়া প্রতিনিধিরা গাইবান্ধার মোল্লার চরের সিধাই গ্রামে গেলে জামিলা বেগম নামের শিক্ষকের বাড়িতে তাকে একটি টিনের দোচালা ঘরে ক্লাস নিতে দেখা যায়।

ছাত্ররা জানায়, ম্যাডামের ঘরে ঢোকার সময় সাবান দিয়ে ২০ সেকেন্ড ধরে হাত ধয়ে মুখে মাস্ক পড়ে সামাজিক দূরত্ব বজায় রেখে চটে বসে পড়া দেই ও শিখে নেই। এছাড়াও ম্যাডাম তাপ মাত্রা মেপে ক্লাসে বসতে দেয়। পড়া লেখার পাশাপাশি আমরা পরিবারের লোকজনকেও স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ করি।

এ ব্যাপারে কয়েকজন অভিভাবকের সাথে কথা বললে তারা জানান, বিভিন্ন স্কুলের ছেলে মেয়েরা বাহিরে ঘুরে বেড়ায়। এসময় আমাদের ছেলে মেয়েরা লেখাপড়া করে। এতে খুব ভালো লাগে।তারা বলেন, সব প্রতিষ্ঠানের ছাত্রদের এভাবে ক্লাস করালে ভালো হতো। এতে তারা আর মোবাইল গেম নিয়ে ব্যস্ত থাকতে পারতোনা।

শিক্ষক জামিলা বলেন, করোনা প্রতিরোধের সকল স্বাস্থ্যবিধি মেনেই আমি শিশুদের নিয়মিত পড়াতে আমারো ভালো লাগে। তাপমাত্রা মেপে তাদের ঘরে নেই। কারো শরীরের তাপমাত্রা বেশি হলে তাকে বাড়িতে পাঠিয়ে দেই। এবং ফোনের মাধ্যমে তার পড়ালেখার খবর ও পড়া বুঝিয়ে দেই।এতে করে তাদের পড়ালেখার কোন ঘাটতি হয়নি।

ফ্রেন্ডশিপের পক্ষ থেকে জানানো হয়, গাইবান্ধা, কুড়িগ্রাম ও জামালপুরের সুবিধা বঞ্চিত প্রায় ১০ হাজার ছাত্র-ছাত্রীর লেখাপড়া এমন বিকল্প পন্থায় চালিয়ে নেয়া হচ্ছে। শিক্ষার্থীদের বাড়ী গিয়ে বা অভিভাবকের সাথে যোগাযোগ করে নেয়া হচ্ছে লেখাপড়ার খোঁজখবর।
ফ্রেন্ডশিপের প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক রুনা খান জানান, করোনকালে সুবিধা বঞ্চিত চরবাসীর জীবনযাত্রা স্বাভাবিক রাখতে বিশেষ নজর দিয়েছে ফ্রেন্ডশিপ।

এ সংস্থার অধীনে পরিচালিত বিদ্যালয়গুলোতে পাঠদানে আনা হয়েছে নতুন মাত্রা। বিশেষ করে ফোনে যোগাযোগ, শিক্ষকের বাড়ীতে লেখা-পড়ার আয়োজন এবং বাড়ি বাড়ি গিয়ে ছাত্র-ছাত্রীদের খোঁজ-খবর নেয়ায়, সাধুবাদ জানিয়েছেন অভিভাবক, স্থানীয় সমাজ ও প্রশাসন।
এ ধরণের সাধুবাদ এবং উৎসাহ, ফ্রেন্ডশিপের কাজে আরও গতি আনবে বলে আশা করেন তিনি। প্রত্যন্ত চরে ফ্রেন্ডশিপের ৪৩টি প্রাথমিক এবং ১৭টি মাধ্যমিক বিদ্যালয়ের অধীনে চলছে এই পাঠদান ব্যবস্থা। ছাত্রীদের দক্ষতা বাড়াতে ১২০ টি সরকারী শিক্ষা প্রতিষ্ঠানে বিশেষ ক্লাস নিচ্ছে ফ্রেন্ডশিপ। ফ্রেন্ডশিপ বিদ্যালয়ের শিক্ষকদের পাঠদান সহজ করতে আয়োজন করা হচ্ছে অনলাইন প্রশিক্ষণের।

এনএফ৭১/এনজেএ/২০২১

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top