• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


শুক্রবারের বাজার দর

ঊর্ধ্বমুখী চালের বাজার, কমেছে আলু-পেঁয়াজের দাম

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০২০, ১৮:৫১

ছবি: নিউজফ্ল্যাশ৭১

যেন লাগামহীন চালের বাজার। সপ্তাহের ব্যবধানে চালের দাম বেড়েছে প্রতি কেজিতে ২ থেকে ৫ টাকা পর্যন্ত। তবে দাম কমেছে পেঁয়াজ, নতুন আলু ও ডিমের।

শুক্রবার (২৫ ডিসেম্বর) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, বাজারে প্রতি কেজি চালের দাম ২ থেকে ৫ টাকা বেড়ে আটাশ ৫৩ থেকে ৫৫ টাকা, পায়জাম ৪৮ থেকে ৫০ টাকা, মিনিকেট প্রকারভেদে ৬২ থেকে ৬৫ টাকা, নাজির ৬৫ থেকে ৭০ টাকা, পোলাওয়ের চাল ৯০ থেকে ৯৫ টাকা।

সপ্তাহের ব্যবধানে সবজির দাম কেজিতে পাঁচ থেকে ১৫ টাকা পর্যন্ত দাম কমে প্রতি কেজি মুলা বিক্রি হচ্ছে ২০ টাকা, শালগম বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকা, গাজর ৫০ থেকে ৮০ টাকা, শিম ৩০ থেকে ৬০ টাকা, বেগুন ৫৫ থেকে ৬০ টাকা, করলা ৬০ থেকে ৮০ টাকা, ঢেঁড়স ৪০ থেকে ৮০ টাকা, পাকা টমেটো ৮০ টাকা, কাঁচা টমেটো বিক্রি হচ্ছে ৪০ থেকে ৬০ টাকা, বরবটি ৫০ থেকে ৬০ টাকায়।

প্রতি পিস লাউয়ে ১০ টাকা দাম বেড়ে বর্তমানে বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়, বাঁধাকপি ও ফুলকপিতে ১০ টাকা কমে বাঁধাকপি বিক্রি হচ্ছে ২০ টাকা, ফুলকপি ১৫ থেকে ২০ টাকার মধ্যে।

দাম কমেছে নতুন আলু ও পেঁয়াজের। কেজিতে ১০ টাকা কমে নতুন আলু বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকায়, নতুন পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকা, পুরনো দেশি পেঁয়াজ ৫০ থেকে ৬০ টাকা, কাঁচা মরিচ ৯০ থেকে ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

চাল ব্যবসায়ীরা জানান, মজুদদার ও সিন্ডিকেটের কারণে চালের দাম বেড়েছে। বিদেশ থেকে চাল আমদানি হলে চালের দাম কমবে।

ক্রেতারা জানান, গত সপ্তাহের তুলনায় সবজির দাম কমলেও চালের দাম বাড়ার ফলে নিম্ম আয়ের মানুষের সমস্যা বাড়ছে। চালের দাম নিয়ন্ত্রেনে রাখার জন্য বাজার মনিটরিংয়ের ব্যবস্থা নেয়া দরকার।

এদিকে আলু ব্যবসায়ীরা জানান,‘গত সপ্তাহে আলুর সরবরাহ কম থাকায় দাম একটু বেড়েছিল। এখন আবার আলুর সরবরাহ বাড়ায় দামও কমেছে। আশাকরি নতুন আলুর দাম আরও কমবে।’

পেঁয়াজ ব্যবসায়ীরা জানান,‘বাজারে এখন প্রচুর নতুন পেঁয়াজ আসছে। এ পেঁয়াজের মানও ভালো। নতুন পেঁয়াজের সরবরাহ বাড়ায় দাম কমেছে। সামনে পেঁয়াজের দাম আরও কমবে।’

অন্যদিকে সপ্তাহের ব্যবধানে ডিমের দাম ডজনে ১০ টাকা কমেছে। গত সপ্তাহে ৯৫ টাকা ডজন বিক্রি হলেও এখন ৮৫ টাকায় পাওয়া যাচ্ছে।

এনএফ৭১/এবিআর/২০২০




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top