• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


নভেম্বর-ডিসেম্বরে হতে পারে এসএসসি ও এইচএসসি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১৬ আগষ্ট ২০২১, ২১:১০

নভেম্বর-ডিসেম্বরে হতে পারে এসএসসি ও এইচএসসি

করোনায় দীর্ঘদিন ধরে বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠান কবে নাগাদ খুলবে এ বিষয়ে এখনো কিছু পরিষ্কার বলতে পারছেন না শিক্ষামন্ত্রী দীপু মনি। রাজধানীর সেগুন বাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

দীপু মনি বলেন, এখন করোনার যে সংক্রমণ ও মৃত্যুর হার সমস্ত কিছু মিলিয়ে যে অবস্থা, সে বিবেচনায় কবে নাগাদ আমরা শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে পারব সেটি বলার কোনও সুযোগ আমাদের কাছে নেই আসলে।

তিনি বলেন, করোনায় মৃত্যুর হার এখন নিম্নগামী। যদি যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে চলি তাহলে আরও নেমে যাবে মৃত্যুর হার। বিশেষজ্ঞদের মতে শনাক্ত হার শতকরা ৫ ভাগ বা তার কম হলে তখন শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া যায়। গত বছরের অভিজ্ঞতা বলে নভেম্বর-ডিসেম্বরে সংক্রমণ অনেক কমে গিয়েছিল। এ বছরও যদি সেটা হয় তাহলে সে সময়ে আমরা ভেবেছি এসএসসি ও এইচএসসি পরীক্ষা নিতে পারব ইনশাআল্লাহ।

তিনি আরো বলেন, সংক্রমণের হার একেবারেই কম চলে আসলে সেক্ষেত্রে একসঙ্গে খুলে দেয়া হবে সকল শিক্ষাপ্রতিষ্ঠান। আর যদি ধীরে ধীরে কমে সেক্ষেত্রে বিশ্ববিদ্যালয় আগে খুলে দেয়া হবে কারণ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা আগে টিকা পাবে। পুরোটায় সংক্রমণের গতি প্রকৃতির ওপর নির্ভর করবে।

এনএফ৭১/এনজেএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top