• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


জাতীয় পার্টি ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২ জানুয়ারী ২০২২, ০১:২১

জাতীয় পার্টি ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

আজ জাতীয় সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির (জাপা) ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯৮৬ সালের এই দিনে সাবেক রাষ্ট্রপতি প্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদ দলটি প্রতিষ্ঠা করেন। এই দীর্ঘসময় দলকে পেরুতে হয়েছে নানা চড়াই-উতরাই।

এরশাদের হাত ধরে প্রতিষ্ঠিত হয় জাতীয় পার্টি। সামরিক শাসক হিসেবে ক্ষমতায় আসার পাঁচ বছর পর ১৯৮৬ সালের ১ জানুয়ারি এক সংবাদ সম্মেলনে পাঁচটি রাজনৈতিক দলের সমন্বয়ে দল গঠনের ঘোষণা দেন এরশাদ। ১৯৮৬ সালের অক্টোবরে অনুষ্ঠিত রাষ্ট্রপতি নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে এরশাদ পাঁচ বছরের জন্য রাষ্ট্রপতি নির্বাচিত হন।

১৯৯০ সালের ৬ ডিসেম্বর গণঅভ্যুত্থানের মুখে তিনি পদত্যাগ করতে বাধ্য হন। ক্ষমতাচ্যুত হয়ে কারাগারে গেলে পরের বছর ১৯৯১ সালের ১ জানুয়ারি মিজানুর রহমান চৌধুরীর নেতৃত্বে দলটি পুনর্জন্ম লাভ করে। পরে অবশ্য রাজনৈতিক মতভেদের কারণে দলটি বেশ কয়েকবার ভাঙনের কবলে পড়ে। এখনো জাতীয় পার্টি তিন ধারায় বিভক্ত।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শনিবার (১ ডিসেম্বর) বিকেলে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে কেন্দ্রীয়ভাবে আয়োজন করা হয়েছে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের। এতে সভাপতিত্ব করবেন পার্টির চেয়ারম্যান ও জাতীয় সংসদে বিরোধীদলীয় উপনেতা জিএম কাদের। একইভাবে দেশের বিভিন্ন জেলা-উপজেলা ও ইউনিট পর্যায়ে অনুরূপ কর্মসূচি নেওয়া হয়েছে।

এনএফ৭১/এনজেএ/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top