• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


কূটনৈতিক সম্পর্কের ৫০ বছরে বাংলাদেশ-জাপানের অঙ্গীকার

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ৯ ফেব্রুয়ারী ২০২২, ২২:০৫

কূটনৈতিক সম্পর্কের ৫০ বছরে বাংলাদেশ-জাপানের অঙ্গীকার

কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশ ও জাপানের প্রধানমন্ত্রী পৃথক শুভেচ্ছা ভিডিও বার্তা দিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা দুই দেশের মধ্যে বন্ধুত্ব ও সহযোগিতার বন্ধন আরও জোরদার করার অঙ্গীকার করেছেন।

মঙ্গলবার (০৮ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, বার্তায় উভয় প্রধানমন্ত্রী এই গুরুত্বপূর্ণ উদযাপন উপলক্ষে দুই বন্ধুপ্রতিম দেশের জনগণকে অভিনন্দন জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বার্তায় বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে জাপান ও তার জনগণের সমর্থন এবং অবদানের জন্য বাংলাদেশের পক্ষ থেকে কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি ১৯৭৩ সালের অক্টোবরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জাপানে ঐতিহাসিক সফরের কথা তুলে ধরেন, যা দুই দেশের মধ্যে একটি অটল ও দীর্ঘস্থায়ী বন্ধুত্বের ভিত্তি স্থাপন করেছিল।

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর উত্তরাধিকারকে এগিয়ে নিয়ে যাওয়ার এবং দুই দেশের সম্পর্ক আরও জোরদার করতে ১৯৯৭, ২০১০, ২০১৪, ২০১৬ এবং ২০১৯ সালে জাপান সফরে তার সন্তুষ্টি প্রকাশ করেন।

অন্যদিকে, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা তার বার্তায় বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে জাপানের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন। এছাড়া, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক অগ্রগতির ভূয়সী প্রশংসা করে জাপানের প্রধানমন্ত্রী দুই দেশের জনগণের পারস্পরিক সুবিধার জন্য বাংলাদেশের পাশে দাঁড়ানোর প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

তিনি রোহিঙ্গা সংকট সমাধানে জাপানের অব্যাহত সহায়তার আশ্বাস দেন।

এনএফ৭১/এমএ/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top