• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


বিডিআর বিদ্রোহের ষড়যন্ত্রে বিএনপি যুক্ত ছিল: তথ্যমন্ত্রী

রাজিউর রাহমান | প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:২৯

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ

ড. হাছান মাহমুদ বলেছেন, ‘বিএনপি মহাসচিব ঠিকই বলেছেন, বিডিআর বিদ্রোহ ছিল দেশের বিরুদ্ধে একটি গভীর ষড়যন্ত্র। আর সেই ষড়যন্ত্রের সঙ্গে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া, তারেক রহমান ও দলটি নেতারা যুক্ত ছিল বললে তার কথাটি সম্পূর্ণ হতো।

সম্প্রচারমন্ত্রী আরও বলেন, আমি প্রশ্ন রাখতে চাই- বিডিআর বিদ্রোহের দিন ভোর রাতে কেন খালেদা জিয়া তার বাড়ি ছেড়ে চলে গিয়েছিলেন? তখন তো আওয়ামী লীগ ক্ষমতায়, অথচ আমরা জানি না। ঘটনার আগের রাতে ও দিনে খালেদা জিয়া কতবার তারেক রহমানের সঙ্গে ফোনে কথা বলেছিলেন, তার সব রেকর্ড আমাদের কাছে আছে।

হাছান মাহমুদ বলেন, জনগণের রায় নিয়ে আওয়ামী লীগ সরকার গঠন করার পর থেকেই বিএনপি দেশ এবং সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ছিল। ষড়যন্ত্রের অংশ হিসেবে বিএনপি বিডিআর বিদ্রোহ ঘটিয়েছিল। এ ঘটনায় নিহতদের অধিকাংশই আওয়ামী পরিবারের সদস্য।

সম্প্রচারমন্ত্রী বলেন, তাদের কার্যকলাপ ও ঘটনা পরম্পরায় তাদের ভূমিকা স্পষ্ট হলেও প্রত্যক্ষ প্রমাণের অভাবে মামলা হয়নি। ঠিক যেমন বঙ্গবন্ধু হত্যার পটভূমি রচনাকারী অনেক ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধেও প্রত্যক্ষ প্রমাণের অভাবে এখনও মামলা করা যায়নি।

তথ্যমন্ত্রী বলেন, খালেদা জিয়া সাজাপ্রাপ্ত বন্দী হিসেবে রাজনীতি কর‍তে পারবেন না বলে বিএনপি তারেক রহমানকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান বানিয়েছে। এজন্য বিএনপি তাদের গঠনতন্ত্রের সাত নম্বর ধারা বাতিল করেছে।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর মতিঝিলে সাদেক হোসেন খোকা কমিউনিটি সেন্টারে রাঙ্গুনিয়া সমিতির মেজবান-মিলন মেলায় প্রধান অতিথি ছিলেন ড. হাছান মাহমুদ। এসময় সাংবাদিকরা বিডিআর বিদ্রোহের ১৪তম বর্ষে বিএনপি মহাসচিবের বক্তব্য ‘বিডিআর বিদ্রোহ ছিল দেশের বিরুদ্ধে একটি গভীর ষড়যন্ত্র’, নিয়ে প্রশ্ন করলে তিনি একথা বলেন।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top