• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


বাংলাদেশের কোনো দলের পক্ষ নেয়নি যুক্তরাষ্ট্র

রায়হান রাজীব | প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২৩, ১৫:০৫

ছবি: সংগৃহীত

বাংলাদেশের কোনো দলের বিরুদ্ধে বা কোনো দলের পক্ষে অবস্থান নেয়নি যুক্তরাষ্ট্র। বাংলাদেশিরা যেন স্বাধীনভাবে তাদের নেতৃত্ব নির্বাচন করতে পারে- এটিই যুক্তরাষ্ট্রের প্রত্যাশা। ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র ব্রায়ান শিলার বুধবার (১৮ অ‌ক্টোবর) সকালে সাংবাদিকদের এ কথা জানিয়েছেন। 

বাংলাদেশে রাজনৈতিক ক্ষমতার পরিবর্তনের জন্য আমেরিকার তৎপরতার বিষয়ে সম্প্রতি ভারতীয় একটি গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনটির বিষয়ে মার্কিন দূতাবাসের কাছে প্রশ্ন করা হয়েছিল, আন্তর্জাতিক শৃঙ্খলায় বিশ্বাসী আমেরিকা কি অন্য একটি স্বাধীন ও সার্বভৌম দেশের ক্ষেত্রে এ ধরনের তৎপরতা চালাতে পারে? একইসঙ্গে জানতে চাওয়া হয়, ভারতীয় গণমাধ্যমের ওই প্রতিবেদনের বিষয়ে দূতাবাস মন্তব্য করবে কি না?

জবাবে ব্রায়ান শিলার বললেন, বাংলাদেশে ব্লকড ওই অনলাইন আউটলেটের প্রতিবেদনের বিষয়ে যুক্তরাষ্ট্র অবগত। ঢাকা সফররত মার্কিন উপ-সহকারী মন্ত্রী আফরিন আক্তার গত সোমবার বলেছেন, আমেরিকা বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনকে সমর্থন করে। নির্বাচন শুধু ভোটের দিনে কীভাবে পরিচালিত হয় তা নয়, বরং নাগরিক সমাজ, গণমাধ্যম এবং অন্যান্য অংশীদারদের গণতান্ত্রিক প্রক্রিয়ায় অবাধে অংশগ্রহণ করার সুযোগ দেয়।

তিনি আরও বলেন, মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র, রাষ্ট্রদূত পিটার হাস এবং অন্য কর্মকর্তারা একাধিকবার বলেছেন, আমরা বাংলাদেশে কোনো একটি দলের পক্ষ নেয়নি বা এখানে বিশেষ পছন্দও নেই। আমরা চাই, বাংলাদেশের জনগণ তাদের নিজেদের নেতা নির্বাচন করতে পারুক।

 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top