বৃহঃস্পতিবার, ৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১

কেন এ আর রহমানকে কড়া বার্তা দিলেন কবীর সুমন?

রায়হান রাজীব | প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২৩, ১৫:৩৯

ছবি: সংগৃহীত

এইমুহুর্তে সিনে পাড়ার হট টপিক কী জানেন? সেটা হল বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের লৌহ কপাটের রিমেক। অস্কারজয়ী শিল্পী এ আর রহমানের কম্পোজ করা এই গান নিয়ে শুরু হয়েছে তুমুল বিতর্ক। এরইমধ্যে প্রতিবাদে মুখর হয়েছে দুবাংলার সাধারণ মানুষ থেকে শুরু করে সেলিব্রেটি সকলেই। দুই দেশেই রহমানকে বেশ তুলোধুনো করা হচ্ছে।

বাংলার মানুষ, শিল্পীরা একজোটে বলছেন, নজরুলের এই গানের আত্মাকে খুন করেছেন রহমান। অনেকের দাবি, রহমানের ক্ষমা চাওয়া উচিত। কিন্তু লৌহ কপাট বিতর্কে কবীর সুমনের দাবি রহমানকে ক্ষমা চাইতে হবে না, বরং তিনি জানুন এই গানের ইতিহাস।

শুক্রবার সকালে ফেসবুক লাইভে আসেন কবীর সুমন। লৌহ কপাট বিতর্কে অবস্থান স্পষ্ট করে সুমন বলেন, ধরে নিন, এটা কাজী নজরুল ইসলামের লেখা নয়। তবু কি গানের কথাগুলোর মানে বোঝা উচিত ছিল না? লিরিক শুনেই তো সুরটা দিতে হবে। তবে আজকাল এমনই গান হচ্ছে। যা শুনলে মনে হয়, মিক্সারের ভিতর সিমেন্ট, পাথর সব একসঙ্গে ঘুরছে। লৌহ কপাটের রিমেকও তাই!

তবে ইনিই তো দিল হ্যায় ছোটা সা তৈরি করেছিলেন, সেই মানুষটা লৌহ কপাটের এমন সুর দিলেন! বিশ্বাস হচ্ছে না রহমান সাহেব। কেউ কি ছিলেন না, যে লৌহ কপাটের ইতিহাস রহমানকে বলে দেবেন, যে এই গানটার সঙ্গে একটা জাতির সংগ্রাম জড়িয়ে রয়েছে!

শুধু এ আর রহমানকেই নয়, ফেসবুক লাইভে বাংলাদেশের মানুষদের কাছেও একটা আবেদন রাখলেন শিল্পী। তিনি বলেন, যে দেশ নজরুল ইসলামকে জাতীয় কবি হিসেবে সম্মান দিয়েছে, দয়া করে তাঁরা একটা সাংবাদিক বৈঠক করুন। রহমানের সঙ্গে দেখা করুন। তাঁকে লৌহ কপাটের ইতিহাসটা বলুন। রহমানকে বলুন, ক্ষমা চাইতে হবে না। শুধু ইতিহাসটা জেনে নিন।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top