• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


নামের মিলে ৮০ বছরের নিরাপদ বৃদ্ধ জেলে, এএসআই প্রত্যাহার

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ১১ অক্টোবর ২০২০, ১৮:১০

বৃদ্ধ হাবিবুর রহমান (সংগৃহীত ছবি)

পটুয়াখালী প্রতিনিধি:

শুধুমাত্র নামের মিলের কারণে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের করা এক মামলায় হাবিবুর রহমান নামের ৮০ বছর বয়স্ক এক অসুস্থ বৃদ্ধকে গ্রেফতার করেন পটুয়াখালীর গলাচিপা থানার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) আল-আমিন। ওইদিনই তাকে আদালতে পাঠানোর পর তাকে কারাগারে পাঠানো হয়। এই ঘটনায় দায়িত্বে অবহেলার অভিযোগে এএসআই আল-আমিনকে পুলিশ লাইনে প্রত্যাহার করা হয়েছে।

মামলার নথি থেকে জানা গেছে,গলাচিপা থানা সংলগ্ন সদর রোডের নাহার গার্মেন্টসের মালিক মো. হাবিবুর রহমান ২০১২ সালের ৬ আগস্ট বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজি) থেকে ১ লাখ ২০ হাজার ঋণ গ্রহণ করেন। তিনি ব্র্যাকের অনুকূলে উত্তরা ব্যাংক গলাচিপা শাখায় তার নিজস্ব অ্যাকাউন্টের (হিসাব নং ২২০০) ঋণের সমপিরমাণ অর্থের একটি চেক জমা দেন।

এরপর যথাসময়ে ওই ঋণ পরিশোধ না করায় ব্র্যাক কর্তৃপক্ষ ২০১৩ সালের ১০ এপ্রিল হাবিবুর রহমানের জমা করা চেকটি ওই ব্যাংকে জমা দিলে তাতে পর্যাপ্ত টাকা না থাকায় ডিজঅনার হয়। এ বিষয়ে ০২ মে ব্র্যাক তাকে একটি লিগ্যাল নোটিশ পাঠায়। কিন্তু তিনি ঋণ নেয়ার বিষয়টি অস্বীকার করলে হাবিবুর রহমানের বিরুদ্ধে একটি মামলা দায়ের করে ব্র্যাক কর্তৃপক্ষ।

২০১৮ সালের ২৫ মার্চ ওই মামলায় হাবিবুর রহমানকে এক বছরের কারাদণ্ড ও ঋণের দ্বিগুণ অর্থ অর্থাৎ দুই লাখ ৪০ হাজার টাকা জরিমানা করে রায় দেয় আদালত। কিন্তু ঋণ গ্রহীতা হাবিবুর রহমান আদালতে অনুপস্থিত থাকায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়।

গ্রেফতারি পরোয়ানা অনুযায়ী গলাচিপা থানার এএসআই আল-আমিন শুধুমাত্র নামের মিলের ওপর ভিত্তি করে গলাচিপা বনানী এলাকার ৮০ বছরের বৃদ্ধ হাবিবুর রহমানকে গ্রেপ্তার করে আদালতে চালান করে দেন। পরে আদালত তাকে কারাগারে পাঠায়।

গ্রেপ্তারের সময় হাবিবুর রহমানের পরিবার ও এলাকাবাসী এ ধরণের কোন ঘটনার সঙ্গে জড়িত না থাকার কথা বলা হলেও এএসআই আল-আমিন তাতে কর্ণপাত করেননি।

এ ব্যাপারে ধৃত হাবিবুর রহমানের ভাই হাফিজুর রহমান নিউজফ্ল্যাশ৭১ কে জানান, তার ভাই কখনোই ব্যবসা করেননি। তিনি দীর্ঘদিন বয়স জনিত নানা জটিল রোগে ভুগছেন। কিন্তু পুলিশ এ বিষয়ে বলা হলেও আমাদের কথা শোনেনি। এ

এ ব্যাপারে গলাচিপা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মনিরুল ইসলাম নিউজফ্ল্যাশ৭১ কে বলেন, আসামির নাম ও বাবার নামে মিল থাকায় সরল বিশ্বাসে এএসআই আল-আমিন তাকে গ্রেফতার করেছিলো। বিষয়টি আমরা সংশোধন করে এরই মধ্যে চিঠি পাঠিয়েছি এবং ওই বৃদ্ধকে দ্রুত কারামুক্ত করার ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এদিকে, নিরাপরাধ ওই বৃদ্ধের জামিনের জন্য রোববার পটুয়াখালীর সংশ্লিষ্ট আদালতে শুনানি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এনএফ/এমকে/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top