• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


তীব্র গরমে অস্বস্তি, বেড়েছে রোগবালাই, করণীয় কী?

রায়হান রাজীব | প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২৪, ১৬:০৭

ছবি: সংগৃহীত

সারাদেশে মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। গরমে জনজীবনে অস্বস্তি পৌঁছেছে চরমে। তীব্র দাবদাহে জনজীবন বিপর্যস্ত।এতোদিন টানা তাপপ্রবাহ এর আগে কখনো দেখেনি দেশ। চলতি বছর দেশে গত ৭৫ বছরের তাপপ্রবাহের রেকর্ড ভেঙেছে। চলতি এপ্রিলে টানা ২৪ দিন তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। 

এই উচ্চ তাপপ্রবাহ আরও দু’দিন থাকবে। আগামী শনিবার থেকে বৃষ্টি নামতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এই গরমে আজও দেলে অনেক জেলায়  মাধ্যমিক স্কুল, কলেজ মাদ্রাসা খোলা আছে। অসুস্থও হয়ে পড়ছে অনেক শিক্ষার্থী। 

রাজধানীসহ দেশের বেশিরভাগ অঞ্চলে এপ্রিলের শুরু থেকে দেখা নেই বৃষ্টির। সূর্য দাপট দেখাচ্ছে নগর গ্রাম সবখানে। প্রখর রোদে পুড়ছে সারাদেশ। তাপমাত্রা উঠেছে ৪৩ ডিগ্রি পর্যন্ত। তাপমাত্রার পারদ যা উঠছে গরম অনুভব হচ্ছে তারচেয়েও বেশি। যার ফলে সিলেট জেলা বাদে সারাদেশে চলছে হিট এলার্ট। যা বুধবার সকাল পর্যন্ত থাকবে। 

এপ্রিলের এই ভয়ঙ্কর গরমে হাসফাস অবস্থা মানুষ ও প্রাণ প্রকৃতির। তীব্র গরমে বেশি কষ্ট দিনমজুর, মাঠে ঘাটে কর্মজীবী মানুষের। গরমের তীব্রতায় গাছের ছায়ায় আশ্রয় খুঁজে নেন তারা।

তীব্র গরমে ঢাকাসহ ২৭ জেলার মাধ্যমিক স্কুল, কলেজ ও মাদ্রাসা বন্ধ রয়েছে আজ। যেসব জেলায় শিক্ষা প্রতিষ্ঠান খোলা, সেখানে অসুস্থ পড়ছে শিক্ষার্থীরা। তীব্র গরমে লোডশেডিং তাদের জন্য আরও বিপদ হয়ে এসেছে।

তীব্র গরমে হাসপাতালে নিউমোনিয়া ও জ্বরে আক্রান্ত রোগী বাড়ছে। আবহাওয়ার এই অবস্থায় শিশুদের প্রতি বাড়তি যত্ন নেয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। তবে আগামী বৃহস্পতিবার থেকে ঢাকাসহ সারাদেশে তাপমাত্রা কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। আর শনিবার সারাদেশে নামতে পারে স্বস্তির বৃষ্টি। মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা যশোর ও চুয়াডাঙ্গায়।

চলুন, গরমের তীব্রতা থেকে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় করণীয়গুলো জেনে নেওয়া যাক।

আরামদায়ক পোশাক পরিধান করা

শিক্ষার্থীদের স্কুলে আসা-যাওয়াসহ বিভিন্ন উপলক্ষে ঘরের বাইরে থাকার সময়ে হালকা বুনন, হালকা ও এক রঙের কাপড় পরতে হবে। হাতাকাটা শার্ট বা গেঞ্জি এবং হাফ প্যান্ট বা শর্ট্স এক্ষেত্রে ভালো। তবে কাপড়ের উপাদান এবং শিক্ষার্থীদের শরীরের কতটা অংশ উন্মুক্ত থাকছে সেদিকে কড়া নজর দেওয়া আবশ্যক।

সানস্ক্রিন ব্যবহার

সকালে স্কুলে যাওয়ার অন্তত ৩০ মিনিট আগে বাচ্চাদের শরীরের উন্মুক্ত অংশে সানস্ক্রিন লাগিয়ে দিতে হবে। কিশোর বয়সীদের ক্ষেত্রে বাবা-মায়েদেরকে তাদের সন্তানকে সানস্ক্রিন ব্যবহারে উদ্বুদ্ধ করতে হবে।

ছোট থেকে অভ্যাস করানো হলে কিশোর বয়সীরা নিজেরাই সানস্ক্রিন ব্যবহার করতে শিখে যাবে। এই অভ্যাস কার্যকর করার জন্য প্রতিবার ঘর্মাক্ত হওয়ার দুই ঘণ্টা পরপর সানস্ক্রিন প্রয়োগ করা যেতে পারে। এছাড়া স্কুলের খেলাধুলার পর বাচ্চাদের সানস্ক্রিন প্রয়োগ করতে মনে করিয়ে দেওয়া যেতে পারে।

ছাতা ব্যবহার

স্কুলে যাওয়া ও আসা নিয়ে প্রতিদিনি বাচ্চাদের একটি উল্লেখযোগ্য সময় রোদের আলোয় কাটাতে হয়। এই সময়টিতে শুধুমাত্র সানস্ক্রিনের উপর নির্ভর করাটা যথেষ্ট নয়। সূর্যালোক প্রতিরক্ষামূলক পোশাক পরিধান ছাড়াও এ সময়ে আরও গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ছাতা ব্যবহার করা।

খুব নান্দনিক এবং রঙচঙা নয়, এক্ষেত্রে খেয়াল দিতে হবে ছাতাটি রোদ থেকে কতটা ছায়া দিতে পারছে তার উপর। মুষলধারে বৃষ্টি থেকে মাথা বাঁচাতে যেভাবে ছাতা ব্যবহার করা হয়, এক্ষেত্রেও একই কাজ করা উচিত। আর ছোট ছোট শিক্ষার্থীদের এই অভ্যাস তৈরিতে আদর্শ হতে পারে পিতামাতা ও পরিবারের অন্যান্য প্রাপ্ত বয়স্করা।

ঘর ঠান্ডা রাখা

গ্রীষ্মের তাপপ্রবাহ থেকে বাঁচতে ঘরে থাকতে হলে সেই ঘরকেও রাখতে হবে তাপমুক্ত। কেননা বাইরে থেকে রোদের আলো ঘরে ঢুকে অথবা ঘরের দেয়াল রোদ শুষে নিয়ে ঘরকে উত্তপ্ত করে তোলে। এ অবস্থা থেকে শতভাগ মুক্তি না মিললেও সম্ভাব্য কার্যকর উপায়গুলো অবলম্বন করা যেতে পারে।

যেমন; হলুদ এবং হ্যালোজেন বাল্বগুলো প্রচুর তাপ উৎপন্ন করে। তাই এগুলোর বদলে ব্যবহার করতে হবে এলইডি লাইট, যা ঘর ঠান্ডাও রাখে আবার বৈদ্যুতিক খরচের দিক থেকেও বেশ সাশ্রয়ী।

দিনের উত্তপ্ত সময়গুলোতে জানালার পর্দা টেনে দিতে হবে। জানালা বন্ধ রাখা হলে সূর্যালোকের ঘরের ভেতর ঢুকতে আরও একধাপ প্রতিবন্ধকতা সৃষ্টি হবে। ঠিক সন্ধ্যার দিকে পর্দা সরিয়ে জানালা খুলে দিলে বাইরের ঠান্ডা বাতাস ভেতরে প্রবেশ করবে। এতে করে দিনের বেলা বাইরের গরম বাতাস ভেতরে আসবে না। রাতভর ঘরের ভেতর জমা হওয়া ঠান্ডা বাতাস দিনের বেলা বাইরে যেতে পারবে না।

বেশি বেশি পানি পান

পানিশূন্যতার মত গরম আবহাওয়ার ফলে সৃষ্ট নানা ধরনের রোগ বালাই থেকে বাঁচতে পানি পানের কোনো বিকল্প নেই। স্কুল বা বাড়ি যেখানেই থাকুক না কেন, বাচ্চাদের পড়াশোনা ও খেলাধুলার সময় নির্দিষ্ট সময় পরপর পানি বিরতি দিতে হবে। এমনকি তারা তৃষ্ণার্ত না থাকলেও চালিয়ে যেতে হবে এই কার্যক্রম। বেশি বেশি পানি পান শুধু পানিশূন্যতাই প্রতিরোধ করে না, বাচ্চাদের দাঁতের ক্ষয়ের ঝুঁকিও কমাতে পারে।

পানিশূন্যতা রোধকারী ফল ও সবজি খাওয়া

গ্রীষ্মের খরতাপ থেকে স্বাস্থ্য রক্ষার জন্য সেরা উপায় হচ্ছে সর্বাধিক পানি সমৃদ্ধ খাবার খাওয়া। এক্ষেত্রে গ্রীষ্মকালীন ফল তরমুজ একটি উৎকৃষ্ট খাবার কেননা এতে রয়েছে ৯১% পানি। এছাড়া অন্যান্য ফল-ফলাদির মধ্যে রয়েছে আঙ্গুর, আপেল, চেরি, কমলা, এবং আনারস। এগুলো সরাসরি অথবা জুস বানিয়ে কিংবা সালাদ করেও খাওয়া যায়।

তরকারির মধ্যে রয়েছে পালং শাক, টমেটো, শসা, মুলা, ফুলকপি, গাঁজর, পুদিনাপাতা, পেঁয়াজকলি, ঢেঁড়শ এবং লাউ। প্রতিদিনের খাদ্য তালিকায় এই ফল এবং শাকসবজি থাকা মানে যথেষ্ট পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন পাওয়া। এই পুষ্টি উপাদান পানিশূন্যতা রোধের পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতেও সহায়তা করে।

প্রতিদিন গোসল

স্কুল বা যেকোনো উপলক্ষে বাইরে থেকে ঘরে ফেরার পরপরই গোসল করা একটি স্বাস্থ্যবিধি। এমনকি এটি একাধিকবার দীর্ঘ সময়ের জন্য বাইরে যাওয়ার ক্ষেত্রেও প্রযোজ্য। কেননা যখন গোসলের পানি বাচ্চার ত্বকে ভিজিয়ে দেয়, তখন শরীরের অভ্যন্তরীণ অঙ্গগুলোর কার্যকলাপের জন্য নির্ধারিত তাপমাত্রা বজায় থাকে। এই পরিমিত তাপমাত্রাতেই রক্ত প্রবাহ বৃদ্ধি পেয়ে শরীরকে সতেজ করে তোলে।

তবে গোসলের সময় আরামদায়ক তাপমাত্রার পানি ব্যবহার করা উচিত। খুব গরম বা খুব ঠান্ডা পানি ব্যবহার করা যাবে না। এভাবে শিক্ষার্থীরা নিয়মিত গোসলে অভ্যস্ত হলে উত্তাপজনিত অসুস্থতা থেকে মুক্তি পেতে পারে।

মাত্রাতিরিক্ত ভিড় এড়িয়ে চলা

রাস্তাঘাটে চলাচলের সময় পারতপক্ষে সর্বদা অতিরিক্ত ভিড়গুলো এড়িয়ে চলতে হবে। যেকোনো ভিড়ে প্রতিটি মানুষের দেহের তাপ একত্রিত হয়ে সেখানকার পরিবেশকে অস্বস্তিকর করে তোলে। এই বিষয়টি এমনকি এক জায়গা একসঙ্গে অনেকজন শিক্ষার্থী থাকাটাও ক্ষতিকর। এক্ষেত্রে ক্লাসরুমের, স্কুল ভ্যান বা গাড়ির প্রশস্ততা বিবেচনায় আনা আবশ্যক।

এছাড়া যানজটের মধ্যে ইঞ্জিন চালুরত গাড়িগুলো থেকেও উত্তাপের সৃষ্টি হয়। আর এরকম পরিবেশের মধ্যে দিয়ে বাচ্চাকে নিয়ে হেঁটে যাওয়াটাও অস্বাস্থ্যকর।

 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top