বৃহঃস্পতিবার, ৩ অক্টোবর ২০২৪, ১৮ আশ্বিন ১৪৩১

চীনে প্রতিনিধি পাঠাতে ৪৩ দেশের স্বাক্ষর

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২১, ০১:৪৪

চীনে প্রতিনিধি পাঠাতে ৪৩ দেশের স্বাক্ষর

চীনের উত্তরপশ্চিমাঞ্চলীয় স্বায়ত্তশাসিত অঞ্চল জিনজিয়াংয়ে বসবাসরত মুসলিম সংখ্যালঘু জনগোষ্ঠী উইঘুরদের সঙ্গে মানবিক আচরণ ও তাদের প্রাপ্য অধিকার ফিরিয়ে দিতে চীনের প্রতি আহ্বান জানিয়ে জাতিসংঘের ৪৩টি সদস্যরাষ্ট্র এ বিষয়ক এক বিবৃতিতে স্বাক্ষর করেছে।

এছাড়াও, উইঘুরদের বর্তমান পরিস্থিতি সরেজমিনে দেখতে সেখানে একটি নিরপেক্ষ প্রতিনিধি দল পাঠানোর বিষয়ে চীনের সহযোগিতা কামনা করেছে দেশগুলো।

জাতিসংঘের বেশ কয়েকটি ইউরোপীয় ও এশীয় সদস্য রাষ্ট্রের স্বাক্ষরিত ওই বিৃবতিতে বলা হয়েছে, চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল জিনজিয়াংয়ে উইঘুর জনগোষ্ঠীর বর্তমান পরিস্থিতি নিয়ে তারা বিশেষভাবে উদ্বিগ্ন। তাদের কাছে কিছু নির্ভরযোগ্য প্রতিবেদন এসেছে, যেগুলো বলছে- জিনজিয়াংয়ে অন্তত ১০ লাখ উইঘুর জনগোষ্ঠীর মানুষকে কোনো কারণ ছাড়াই বন্দি করে রাখা হয়েছে এবং তাদের সঙ্গে মানবিকতা বহির্ভূত আচরণ করা হচ্ছে।

এর আগে, উইঘুর মুসলিমদের সাম্প্রতিক পরিস্থিতি সম্পর্কে আন্তর্জাতিক আদালতেও একটি পিটিশন জমা পড়েছিল। কিন্তু বিচারপতিরা সেই আবেদন গ্রহণ করেননি। না করার কারণ হিসেবে তারা জানিয়েছিলেন, চীন যেহেতু আদালতে আসবে না, ফলে এই অভিযোগের বিচার করা সম্ভব নয়।

এনএফ৭১/এমএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top