বৃহঃস্পতিবার, ৩ অক্টোবর ২০২৪, ১৮ আশ্বিন ১৪৩১

কপ:২৬-দরিদ্র দেশগুলোকে ২৯ কোটি পাউন্ড দিবে যুক্তরাজ্য

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ৯ নভেম্বর ২০২১, ০০:৩০

কপ:২৬-দরিদ্র দেশগুলোকে ২৯ কোটি পাউন্ড দিবে যুক্তরাজ্য

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় দরিদ্র দেশগুলোকে ২৯ কোটি পাউন্ড বা প্রায় ৩ হাজার ৩৫০ কোটি টাকা দেওয়ার অঙ্গীকার করেছে যুক্তরাজ্য। সোমবার (৮ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

জলবায়ু সংকট থেকে বিশ্বকে বাঁচানোর লড়াইয়ে স্কটল্যান্ডের গ্লাসগোয় চলমান জাতিসংঘের জলবায়ু বিষয়ক কপ-২৬ সম্মেলন দ্বিতীয় সপ্তাহে গড়িয়েছে।

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় দরিদ্র দেশগুলো ১০ হাজার কোটি মার্কিন ডলার অর্থনৈতিক সহায়তা দেওয়ার দাবি জানিয়েছে। এসব দেশের দাবি- জলবায়ু পরিবর্তনজনিত বিভিন্ন কারণে তারা ইতোমধ্যেই ভুগছেন এবং ভবিষ্যতে তারাই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবেন।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, যুক্তরাজ্যের অঙ্গীকারকৃত পুরো অর্থের মধ্যে ২৭৪ মিলিয়ন পাউন্ড ব্যয় করা হবে এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোতে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৩ হাজার ১৬৫ কোটি টাকা। এসব দেশে জলবায়ু পরিবর্তন মোকাবিলার পরিকল্পনা, বিনিয়োগ এবং পরিকল্পনা বাস্তবায়নে এই অর্থ ব্যয় করা হবে।

এছাড়া নিজেদের প্রয়োজন ও সংকট চিহ্নিত করে সেই অনুযায়ী পদক্ষেপ নিতে উন্নয়নশীল দেশগুলোকে ১৫ মিলিয়ন পাউন্ড দেওয়া হবে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ১৭৪ কোটি টাকা। আর বাকি ১ মিলিয়ন পাউন্ড দেওয়া হবে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত মানবিক সহায়তার জন্য।

উল্লেখ্য, বিশ্বজুড়ে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব এখন স্পষ্ট। জলবায়ুর পরিবর্তনের ফলে নিয়মিত ভাবে দাবদাহ, ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসের মতো প্রাকৃতিক দুর্যোগ বাড়ছে। একইসঙ্গে বাড়ছে সমুদ্রপৃষ্ঠের উচ্চতাও। এইভাবে চলতে থাকলে বাস্তুচ্যুত হওয়ার আশঙ্কায় রয়েছে কোটি কোটি মানুষ।

এনএফ৭১/এমএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top