• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


পরমাণু সমঝোতায় ফিরতে হবে সব দেশকে: এরদোয়ান

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২১, ০৪:১০

 পরমাণু সমঝোতায় ফিরতে হবে সব দেশকে: এরদোয়ান

ইরানের পরমাণুবিষয়ক চুক্তিতে স্বাক্ষরকারী পশ্চিমা দেশগুলোকে সমঝোতায় ফিরে এসে প্রতিশ্রুতি বাস্তবায়ন করার আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেব তাইয়্যেব এরদোয়ান। স্থানীয় সময় সোমবার (২৯ নভেম্বর) তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাদে অর্থনৈতিক সহযোগিতা সংস্থা ‘ইকো’র ১৫তম শীর্ষ সম্মেলনে দেওয়া ভাষণে তিনি এ আহ্বান জানান।

এসময় তুরস্কের প্রেসিডেন্ট বলেন, পরমাণু সমঝোতা বাস্তবায়ন করা হলে, তবে মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা করা সম্ভব হবে। ইরানের ওপর আরোপিত একতরফা নিষেধাজ্ঞা প্রত্যাহার করারও আহ্বান জানিয়েছেন তিনি। এদিকে, পাঁচ মাস বিরতির পর সোমবার (২৯ নভেম্বর) অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইরান ও পাঁচটি দেশের মধ্যে নতুন করে পরমাণু সমঝোতা ইস্যুতে আলোচনা হতে যাচ্ছে।

ধারণা করা হচ্ছে, ইরানের বিরুদ্ধে মার্কিন সরকার একতরফা ও অবৈধভাবে যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছে তা প্রত্যাহার করার লক্ষ্য নিয়ে ইরান এ আলোচনা শুরু করতে যাচ্ছে। ইরানের অবস্থানের প্রতি রাশিয়া ও চীনেরও সমর্থন রয়েছে। পরমাণু সমঝোতার কোনো পক্ষ না হওয়ায় আলোচনায় সরাসরি যোগ দিতে পারছে না আমেরিকা।

এনএফ৭১/এনজেএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top