• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


রাশিয়াকে গ্যাস লাইন বন্ধের হুমকি যুক্তরাষ্ট্রের

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২৮ জানুয়ারী ২০২২, ২১:৪৮

রাশিয়াকে গ্যাস লাইন বন্ধের হুমকি যুক্তরাষ্ট্রের

ইউক্রেনে আগ্রাসন চালালে রাশিয়ার গ্যাস পাইপলাইন প্রকল্প বন্ধের হুমকি দিয়েছে জার্মানি ও যুক্তরাষ্ট্র। বুধবার (২৬ জানুয়ারি) মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র জানিয়েছেন, ইউক্রেনে হামলা চালালে রাশিয়ার নর্ড স্ট্রিম ২ পাইপ লাইন আর সামনে এগুবে না।

যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর অভিযোগ, ইউক্রেনে সামরিক অভিযান চালানোর পরিকল্পনা করছে রাশিয়া। এ অভিযান চালানোর জন্য ইউক্রেন সীমান্তবর্তী এলাকায় প্রায় এক লাখ সেনা মোতায়েন করেছে মস্কো।

এক হাজার ২২৫ কিলোমিটার দীর্ঘ পাইপ লাইনটি নির্মাণ করতে রাশিয়ার পাঁচ বছর সময় লেগেছে। বাল্টিক সাগরের তলদেশ দিয়ে যাওয়া এই পাইপলাইন দিয়ে রাশিয়া থেকে জার্মানিতে দ্বিগুণ মাত্রায় গ্যাস রপ্তানির জন্য প্রকল্পটি চালু করেছিল মস্কো। তবে এতে এখনও গ্যাস সরবরাহ শুরু হয়নি। গত নভেম্বরে নিয়ন্ত্রক সংস্থাগুলো জানিয়েছে, জার্মান আইন না মানায় এর অনুমোদন স্থগিত করা হয়েছে।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) মার্কিন সম্প্রচারমাধ্যম এনপিআরকে পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস জানান, রাশিয়া যদি ইউক্রেনের ওপর আগ্রাসন চালায় তাহলে মস্কোর এই গ্যাস পাইপলাইন প্রকল্প যাতে আর এগুতে না পারে সেজন্য বার্লিনের সঙ্গে কথা বলবে ওয়াশিংটন।

এনএফ৭১/এমএ/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top