• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


চীনা নাগরিকদের ভিসা স্থগিত করলো ভারত

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২২, ০৪:০৬

চীনা নাগরিকদের ভিসা স্থগিত করলো ভারত

চীনা নাগরিকদের ট্যুরিস্ট ভিসা স্থগিত করেছে ভারত। ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের (আইএটিএ) বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

প্রায় ২২ হাজার ভারতীয় শিক্ষার্থী চীনের বিশ্ববিদ্যালয়গুলোতে সশরীরে ক্লাসে অংশ নিতে পারছেন না। এসব শিক্ষার্থীদের চীনে প্রবেশের অনুমতি দেওয়ার জন্য ভারতের পক্ষ থেকে আবেদন করা হয়েছিল। কিন্তু বেইজিং তাতে সাড়া দেয়নি।

এসব শিক্ষার্থীর বিষয়ে চীন এখনও কোনো সিদ্ধান্ত জানায়নি। বেইজিংয়ের এমন কর্মকাণ্ডের জবাবেই ভারত এই পদক্ষেপ নিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

২০২০ সালের শুরুতেই করোনা মহামারির প্রাদুর্ভাবের কারণে চীনে পড়াশুনা বাদ দিয়ে দেশে ফিরতে বাধ্য হন এসব ভারতীয় শিক্ষার্থী।

কিন্তু এখন তারা আবার ফিরতে চাইলেও চীনের পক্ষ থেকে অনুমতি দেওয়া হচ্ছে না। ফলে বিপাকে পড়েছেন শিক্ষার্থীরা।

ভারতের পক্ষ থেকে ২০ এপ্রিল নতুন একটি সার্কুলার জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, চীনা নাগরিকদের ওপর ইস্যু করা পর্যটক ভিসা আর বৈধ থাকছে না। যেসব নাগরিকরা ভারতে প্রবেশের অনুমতি পাবেন তাদের বিষয়েও পরিষ্কার করা হয়েছে।

ভুটান, ভারত, মালদ্বীপ, নেপালের যেসব লোকজনের ভারতে বসবাসের অনুমতি রয়েছে, ভারত কর্তৃক ইস্যুকৃত ভিসা বা ই-ভিসার যাত্রী, ভারতের বিদেশি নাগরিক (ওসিআই) কার্ড বা বুকলেটসহ যাত্রী, ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তি (পিআইও) কার্ডসহ যাত্রী এবং কূটনৈতিক পাসপোর্টধারী যাত্রীরা ভারতে প্রবেশের অনুমতি পাবেন বলে জানানো হয়েছে।

১০ বছরের মেয়াদসহ পর্যটক ভিসাও আর বৈধ থাকছে না। চীনের কঠোর নিষেধাজ্ঞার ধারাবাহিকতায় হাজার হাজার ভারতীয় শিক্ষার্থীর শিক্ষা জীবন হুমকির মুখে পড়েছে। সে কারণে শিক্ষার্থীদের বিষয়ে বেইজিংকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছিল ভারত।

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top