• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


কেমিন্ন শহর দখলে নিল রাশিয়া

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২২, ০৪:০১

কেমিন্ন শহর দখলে নিল রাশিয়া

রাশিয়ার বাহিনীর ক্রমাগত আক্রমণের মুখে এবার পতন ঘটেছে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দনবাস অঞ্চলে অবস্থিত কেমিন্না শহরের। যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ কথা জানিয়েছে। তবে এই শহরটির পতনের বিষয়ে ব্রিটিশ সরকার এর বেশি বিস্তারিত কিছু জানায়নি।

বিবিসি জানায়, রাশিয়ার আক্রমণের মুখে ১৮ হাজার বাসিন্দার এই শহরটির পতন ঘটে।

প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, রাশিয়ার বাহিনী দনবাস অঞ্চলে অত্যন্ত সুরক্ষিত ইউক্রেইনীয় অবস্থানগুলো ঘিরে ফেলার চেষ্টা করছে। আশঙ্কা করা হচ্ছে, রুশ সেনারা দক্ষিণ দিক থেকে জাপোরিজজিয়া শহরে আক্রমণ করতে পারে। ইউক্রেনের বাহিনী ওই শহরটির দখল নিজেদের কবলে রাখতে সব ধরনের প্রস্তুতি নিতে শুরু করেছে।

ইউক্রেইনের রাজধানী কিইভ নিয়ন্ত্রণে নিতে ব্যর্থ হওয়ার পর গত সপ্তাহে দেশটির পূর্বাঞ্চলীয় দনবাসের প্রদেশগুলোতে বড় ধরনের আক্রমণ শুরু করে রাশিয়া। এই অঞ্চলটির নিয়ন্ত্রণ নিতে পারলে পূর্বাঞ্চলে রুশপন্থী ইউক্রেইনীয় বিচ্ছিন্নতাবাদীদের অধিকৃত এলাকাগুলোর সঙ্গে ২০১৪ সালে মস্কোর অধিকৃত ক্রাইমিয়ার সরাসরি সংযোগ স্থাপন করতে পারবে তারা।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, দনবাস অঞ্চলে বিদেশি অস্ত্র সরবরাহের জন্য ব্যবহার করা ইউক্রেইনের রেলওয়ের ছয়টি স্থাপনায় সোমবার (২৫ এপ্রিল) ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে ধ্বংস করে দিয়েছে রাশিয়া। ওই হামলায় পাঁচজন নিহত হয়েছে বলে জানা গেছে।

ইউক্রেইনের রাষ্ট্রায়ত্ত রেল কোম্পানির প্রধান জানিয়েছেন, সোমবার ইউক্রেইনের পাঁচটি রেলওয়ে স্টেশনে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া।

সূত্র: বিবিসি

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top