পশ্চিমা দেশগুলোতে রপ্তানি বন্ধের হুমকি পুতিনের

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ৪ মে ২০২২, ০৯:১৩

পশ্চিমা দেশগুলোতে রপ্তানি বন্ধের হুমকি পুতিনের

পশ্চিমা দেশগুলোর কাছে রপ্তানি বন্ধ ও চুক্তি বাতিলের হুমকি দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মঙ্গলবার এ সংক্রান্ত একটি ডিক্রি জারি করেছেন তিনি।

ডিক্রিতে বলা হয়েছে, নিষেধাজ্ঞার তালিকায় থাকা ব্যক্তি এবং সংস্থার কাছে পণ্য এবং কাঁচামাল রপ্তানি নিষিদ্ধ করা হবে। আগামী ১০ দিনের মধ্যে সরকারকে এই তালিকা তৈরির নির্দেশ দিয়েছেন পুতিন।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। এর প্রতিক্রিয়া যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো রাশিয়ার ব্যবসায়ী, সরকারি কর্মকর্তা ও মন্ত্রীদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। পুতিন পশ্চিমাদের এই পদক্ষেপকে অবৈধ আখ্যা দিয়ে আসছেন। পশ্চিমা নিষেধাজ্ঞার জবাবে রাশিয়া কঠোর নিষেধাজ্ঞা আরোপ করবে বলে হুমকি দিয়ে আসছেন তিনি। ইতোমধ্যে পোল্যান্ড ও বুলগেরিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছেন। এছাড়া রাশিয়ার তেল কিনতে হলে রুবলে (রুশ মুদ্রা) মূল্য পরিশোধ করতে হবে বলে জানিয়েছেন তিনি।

মঙ্গলবার যে ডিক্রি জারি করা হয়েছে, তাতে রাশিয়ার নিষেধাজ্ঞা আরোপ করা ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোর কাছে পণ্য ও কাঁচামাল রপ্তানি নিষিদ্ধের কথা বলা হয়েছে। এমনকি বর্তমানে কোনো চুক্তি বলবৎ থাকলে তা বাতিলেরও কথা বলা হয়েছে। এ ধরনের ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোর তালিকা তৈরির নির্দেশ দিয়েছেন পুতিন। প্রয়োজনে আরও নিষেধাজ্ঞা জারি করা হবে বলে জানিয়েছেন তিনি।

এনএফ৭১/এমএ/২০২২



বিষয়: পুতিন


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top