বন্দুক সহিংসতায় নাস্তানাবুদ আমেরিকা

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ১৫ জুন ২০২২, ২১:০২

বন্দুক সহিংসতায় নাস্তানাবুদ আমেরিকা

গত সপ্তাহের শেষেও আমেরিকায় ভয়াবহ বন্দুক সহিংসতার ঘটনা ঘটেছে এবং এতে জীবন দিয়েছে অন্তত ১১ ব্যক্তি। এসব বন্দুক সহিংসতায় আহত হয়েছে আরো কয়েক ডজন মানুষ।

আমেরিকার ইতিহাসে এটি অন্যতম ভয়াবহ বন্দুক সহিংসতার সপ্তাহ বলে বিবেচিত হচ্ছে। গত সপ্তাহে আমেরিকার বহু অঙ্গরাজ্যে গণ-গুলির ঘটনা ঘটেছে। এর মধ্যে ক্যালিফোর্নিয়া, জর্জিয়া, ইলিনয়, কেনটাকি, লুইজিয়ানা, মিশিগান ও টেক্সাসে বন্দুক সহিংসতার ঘটনা ঘটেছে। এ মধ্যে শনিবার রাতে আটলান্টার কলেজ পার্ক এলাকায় ঘটেছে অন্যতম বড় ঘটনা। সেখানে একটি হাউজ পার্টিতে অজ্ঞাত বন্দুকধারীর হামলায় সাতজন গুলিবিদ্ধ হন।

বন্দুক সহিংতা বিষয়ক আর্কাইভ সোমবার ঘোষণা করেছে যে, গত সপ্তাহ পর্যন্ত চলতি বছরে বন্দুক সহিংসতায় হতাহত হয়েছে ২৫ হাজার মানুষ। এ বছরে এ পর্যন্ত ২৬৬টি ম্যাস-শুটিংয়ের ঘটনা রেকর্ড করা হয়েছে। তবে সবচেয়ে বাজে সহিংসতার ঘটনা ঘটেছে টেক্সাসের রব এলিমেন্টারি স্কুলে ও নিউ ইয়র্কের বাফেলো শহরের টপস শপিং মলে। রব এলিমেন্টারি স্কুলে নিহত হয়েছে দুই শিক্ষকসহ ২১ জন এবং বাফেলোর টপস শপিং মলে মারা গেছে ১২ জন।

এসব হামলার পর মার্কিন সমাজের শান্তিপ্রিয় মানুষ প্রতিবাদী হয়ে উঠেছেন। তারা এরইমধ্যে বন্দুক সহিংসতা বন্ধ ও অস্ত্র আইন কঠোর করতে রাস্তায় নেমে বিক্ষোভ-প্রতিবাদ করছেন। জনগণের প্রচণ্ড চাপের মুখে দেশটির দুই দলের আইনপ্রণেতারা অস্ত্র নিয়ন্ত্রণ আইন সংস্কার করতে উৃদ্যোগী হয়েছেন।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top