করোনা আক্রান্ত বাইডেনের শীর্ষ চিকিৎসক

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১৭ জুন ২০২২, ০২:২৮

করোনা আক্রান্ত বাইডেনের শীর্ষ চিকিৎসক

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের শীর্ষ চিকিৎসা উপদেষ্টা এবং মহামারি ও সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউসি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের মাধ্যমে তিনি করোনায় আক্রান্ত বলে নিশ্চিত হওয়া যায়।

বুধবার (১৫ জুন) যুক্তরাষ্ট্রের অ্যালার্জি ও সংক্রামক রোগবিষয়ক জাতীয় ইনস্টিটিউট (এনআইএআইডি) এমন তথ্য দিয়েছেন। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ (এনআইএইচ)-এর বরাত দিয়ে বৃহস্পতিবার (১৬ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি এবং সংবাদমাধ্যম আলজাজিরা।

দেশটির এই শীর্ষ চিকিৎসা বিজ্ঞানীর করোনা উপসর্গ মৃদু বলে জানা গেছে। এক বিবৃতিতে ইনস্টিটিউটটি বলেন, তিনি দু’বার বুস্টার ডোজ নিয়েছেন তাই অনেকটাই শঙ্কামুক্ত। প্যাক্সলোভিড ওষুধ দিয়ে তার চিকিৎসা চলছে।

করোনায় আক্রান্ত হলেও তিনি নিজের বাসা থেকেই কাজ চালিয়ে যাচ্ছেন। করোনা পরীক্ষায় নেগেটিভ আসার পরেই তিনি জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটে ফিরবেন।

করোনাভাইরাস মহামারিতে বিশ্বের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ছিল যুক্তরাষ্ট্র। মহামারি নিয়ন্ত্রণে বিরতিহীন কাজ করে গেছেন ৮১ বছর বয়সী অ্যান্থনি ফাউসি। গেল মে মাসে এই বিজ্ঞানী বলেন, যুক্তরাষ্ট্রে করোনা হানা দেওয়ার পর থেকে সাপ্তাহিক ছুটি কাটাননি তিনি।

অ্যান্থনি ফাউসি মার্কিন প্রেসিডেন্টের প্রধান চিকিৎসা উপদেষ্টা হিসেবে দায়িত্বপালন করলেও সাম্প্রতিক সময়ে তিনি জো বাইডেনের সঙ্গে ঘনিষ্ঠ কোনো যোগাযোগ করেননি। সুস্থ হয়েই ফিরবেন তিনি সেখানে।

চীনে প্রাদুর্ভাবের পর বিশ্বজুড়ে যখন করোনা শনাক্তের হার চরমে, তখন মানুষ উদ্বিগ্ন হয়ে পড়েন। এসব মানুষের কাছে তখন বিশ্বাসযোগ্য তথ্যের উৎসের ক্ষেত্রে আস্থা রাখার মতো একজন হয়ে ওঠেন এই চিকিৎসক। গণমাধ্যমের সামনে তার শান্ত ও অধ্যাপকের মতো পরামর্শে মানুষের উদ্বেগ কমিয়ে দিয়েছিল অনেকাংশে। সূত্র : এএফপি, আলজাজিরা




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top