রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী আকস্মিকভাবে ইউক্রেন সফর করলেন

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ১৭ জুলাই ২০২২, ১৯:৩১

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী আকস্মিকভাবে ইউক্রেন সফর করলেন

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু আকস্মিকভাবে ইউক্রেন সফর করেছেন। সফরের সময় তিনি সেখানে অভিযানে অংশ নেয়া সেনাদের সঙ্গে সাক্ষাৎ করেন। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় আজ (শনিবার) এ কথা জানিয়েছে।

ইউক্রেনের দোনবাস এলাকা সফরকালে শোইগু রুশ কমান্ডিং অফিসারদের সঙ্গে কথা বলেন। এ সময় তিনি রাশিয়ার সামরিক কর্মকর্তাদের উদ্দেশ্যে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেন। এছাড়া, ইউক্রেনের সেনারা দোনবাসের বেসামরিক জনগণের উপর যে বিপুল পরিমাণ গোলাবর্ষণ করছে তা ঠেকানোর উপায় নিয়ে তিনি আলোচনা করেন।

চলমান সামরিক অভিযানে সাহসিকতা ও বীরত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য কর্নেল জেনারেল আলেকজান্ডার লাপিন এবং মেজর জেনারেল আসাদুল্লাহ আবাচেভকে ‘গোল্ড স্টার’ পদকে ভূষিত করেন। শীর্ষ পর্যায়ের এই দুই সেনা কর্মকর্তাকে রাষ্ট্রের সর্বোচ্চ পদকে ভূষিত করার ডিক্রিতে প্রেসিডেন্ট ভ্লাদামির পুতিন আগেই সই করেছিলেন।

দোনেস্ক ও লুহানস্ক অঞ্চলকে বিশেষ মর্যাদা দেয়ার ব্যাপারে ২০১৪ সালে বেলারুশের রাজধানী মিনস্কে রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যে চুক্তি সই হয়েছিল তা পালন করতে ব্যর্থ হওয়ার পর চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করে। জার্মানি এবং ফ্রান্সের মধ্যস্থতায় ২০১৪ সালে ওই চুক্তি সই হয়। ইউক্রেনের সাবেক প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কো স্বীকার করেছেন যে, ওই চুক্তির মূল লক্ষ্য ছিল যুদ্ধবিরতির সুযোগ নিয়ে সময় ক্ষেপণ করা এবং শক্তিশালী সামরিক বাহিনী গড়ে তোলা।



বিষয়: রাশিয়া


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top