আজারবাইজানের সঙ্গে সংঘর্ষে আর্মেনিয়ার ৪৯ সেনা নিহত; সংঘর্ষ থামাতে তৎপর রাশিয়া

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২২, ১০:১৫

আজারবাইজানের সঙ্গে সংঘর্ষে আর্মেনিয়ার ৪৯ সেনা নিহত; সংঘর্ষ থামাতে তৎপর রাশিয়া

আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে আবারও ভয়াবহ সংঘর্ষ হয়েছে। নতুন করে এই সংঘর্ষের জেরে পুরোদমে যুদ্ধ শুরু হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। সংঘর্ষের জন্য পরস্পরকে দায়ী করেছে ইয়েরেভান ও বাকু।

আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান সংঘর্ষের জন্য আজারবাইজানকে দায়ী করে বলেছেন, সংঘর্ষে তাদের অন্তত ৪৯ সৈন্য নিহত হয়েছে। আর্মেনিয়ার দাবি, আজারবাইজানের উসকানির কারণে এই সংঘর্ষ হয়েছে।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, জেরমুক, গরিস, কাপানসহ আজারবাইজান সীমান্তবর্তী কয়েকটি শহরে আজ মঙ্গলবার দিনের শুরুর দিকে গোলাবর্ষণ করা হয়। এরই জবাব দেওয়া হবে।

এদিকে, আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ও বলেছে, আজারবাইজানের সেনারা নিহত হয়েছেন, তবে কতজন নিহত হয়েছেন সে সংখ্যা উল্লেখ করা হয়নি।

আজারবাইজান ও আর্মেনিয়াকে সংঘাত বন্ধ ও অস্ত্রবিরতি চুক্তি মেনে চলার আহ্বান জানিয়েছে রাশিয়া। এক বিবৃতিতে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দেশটি মস্কোর স্থানীয় সময় আজ মঙ্গলবার সকাল ৯টায় একটি যুদ্ধবিরতি চুক্তির মধ্যস্থতা করেছে। উভয় পক্ষই চুক্তির শর্ত মেনে চলবে বলে আশা প্রকাশ করেছে রাশিয়া।

অবিলম্বে যেকোনো ধরনের সামরিক সংঘাত বন্ধের আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। এক বিবৃতিতে তিনি বলেন, ‘আমরা অনেক আগেই স্পষ্ট করে বলেছি, এই সংঘাতের কোনো সামরিক সমাধান নেই।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top