• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ওয়েস্ট মিনিস্টার হলে আনা হলো রানির মরদেহ

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২২, ০৯:১৬

ওয়েস্ট মিনিস্টার হলে আনা হলো রানির মরদেহ

সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের উদ্দেশ্যে রানি দ্বিতীয় এলিজাবেথের মরদেহ যুক্তরাজ্যের পার্লামেন্ট ভবনের ওয়েস্ট মিনিস্টার হলে আনা হয়েছে।

রাজধানী লন্ডনে ব্রিটিশ রাজপরিবারের প্রধান প্রাসাদ বাকিংহাম প্যালেস থেকে বুধবার এক রাজকীয় শোভাযাত্রার মধ্য দিয়ে দ্বিতীয় এলিজাবেথের মরদেহ নিয়ে আসা হয়। রানির জ্যেষ্ঠ সন্তান ও যুক্তরাজ্যের বর্তমান রাজা তৃতীয় চার্লস, তার দুই ছেলে প্রিন্স উইলিয়াম ও প্রিন্স হ্যারি সেই শোভাযাত্রায় নেতৃত্ব দেন। রাজপরিবারের অন্যান্য সদস্য ও ব্রিটিশ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারাও এতে উপস্থিত ছিলেন।

ওয়েস্ট মিনিস্টার হলে রানির মরদেহ রাখার পর সম্মানসূচক গান ফায়ার করা হয়। সেখানে আগে থেকে বহুসংখ্যক মানুষ রানিকে শেষ শ্রদ্ধা জানাতে অপেক্ষা করছিলেন।

গত ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ব্রিটেনের রাজপরিবারের প্রধান রানি দ্বিতীয় এলিজাবেথ। ৯৬ বছর বয়স্ক রানি বার্ধক্যজনিত শারীরিক জটিলতায় ভুগছিলেন।

রাজপরিবারের সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১৯ সেপ্টেম্বর রাজধানী লন্ডনের ওয়েস্টমিনিস্টার অ্যাবে এলাকার সেইন্ট পল গির্জায় সমাহিত করা হবে রানির মরদেহ। সমাহিত করার আগে সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য ব্রিটেনের পার্লামেন্ট ভবনের ওয়েস্ট মিনিস্টার হলে তার মরদেহ রাখা হবে ৪ দিন।

সরকারি সূত্র জানিয়েছে, ১৯ তারিখ অন্ত্যেষ্টিক্রিয়ার চুড়ান্ত পর্বে যোগ দিতে যুক্তরাজ্যের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক আছে, এমন প্রায় সব দেশের সরকারপ্রধানকে আমন্ত্রণ জানিয়েছে ব্রিটেনের সরকার।

সূত্র : বিবিসি

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top