• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


আমেরিকার সঙ্গে দ্বন্দ্বে সৌদি আরবকেই সমর্থন দিল ওপেকভুক্ত দেশগুলো

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২২, ০৮:২৫

আমেরিকার সঙ্গে দ্বন্দ্বে সৌদি আরবকেই সমর্থন দিল ওপেকভুক্ত দেশগুলো

তেলের উৎপাদন কমানোর ঘটনায় সৌদি আরব এবং আমেরিকার মধ্যে সম্প্রতি যে দ্বন্দ্ব দেখা দিয়েছে তাতে সৌদি আরবের প্রতি সমর্থন জানিয়েছে ওপেক প্লাসের সদস্য দেশগুলো। তেলের উৎপাদন কমানোর ব্যাপারে সর্বসম্মত সিদ্ধান্ত হলেও আমেরিকা দাবি করছে সৌদি আরব অন্য দেশগুলোকে তেলের উৎপাদন কমাতে বাধ্য করেছে।

চলতি মাসের প্রথম দিকে ওপেক প্লাসের ২৩টি সদস্যদেশ নভেম্বর মাস থেকে প্রতিদিন বিশ লাখ ব্যারেল তেল কম উত্তোলন করার সিদ্ধান্ত নিয়েছে। আমেরিকা বলছে- এতে আন্তর্জাতিক বাজারে তেলের দাম ব্যাপকভাবে বেড়ে যাবে এবং রাশিয়াকে সমর্থন দিতেই মূলত সৌদি আরব এই পদক্ষেপ নিয়েছে।

আমেরিকার এই দাবির মুখে সৌদি আরব বলেছে, এই সিদ্ধান্ত নেয়া হয়েছে মূলত ওপেক প্লাসের আওতায় এবং রাশিয়ার সাথে জোট বাধার কোন বিষয় এখানে ছিল না। রিয়াদ সুনির্দিষ্টভাবে বলেছে, তারা তেলকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে না। সৌদি প্রতিরক্ষামন্ত্রী এবং রাজা সালমানের ছেলে যুবরাজ খালিদ বিন সালমান আমেরিকার বক্তব্যের জবাবে বলেছে, এই সিদ্ধান্ত ছিল সর্বসম্মত।

তার এই বক্তব্যের প্রতি সমর্থন জানিয়েছে ওপেক প্লাসের এর সদস্য দেশগুলো। তারা বলেছে, সম্পূর্ণ সর্বসম্মত সিদ্ধান্তের ভিত্তিতে ওপেক প্লাসের সদস্য দেশগুলো তেলের বাজার ব্যবস্থাপনার বিষয়ে এই সিদ্ধান্ত নিয়েছে। ইরাক এবং সংযুক্ত আরব আমিরাত দৃঢ়তার সাথে সৌদি আরবকে সমর্থন জানিয়েছে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top