ট্রাম্পকে সতর্কবার্তা দিলেন বাইডেন

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০২০, ১৮:১২

ছবি: সংগৃহীত

মহামারি করোনা মোকাবিলায় কংগ্রেসে পাস হওয়া ৯০ হাজার কোটি ডলারের প্রণোদনা প্যাকেজে সই করতে মার্কিন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে জরুরি ভিত্তিতে আহ্বান জানিয়েছেন নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। সেই সাথে প্যাকেজটিতে স্বাক্ষরে বিলম্বে হলে 'ভয়াবহ পরিণতি' হতে পারে বলে ট্রাম্পকে সতর্ক করেছেন তিনি।

শনিবার ২৬ ডিসেম্বর এক বিবৃতিতে বাইডেন বলছেন,নিজের দায়িত্বের প্রতি চরম অবেহলা করছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও এই বিল নিয়ে আলোচনা-সমালোচনা রয়েছে। কিন্তু এখন ছাড় দেওয়া খুবই প্রয়োজন হয়ে পড়েছে। মার্কিন কংগ্রসে সম্প্রতি পাস হওয়া বিলকে 'অসম্মানজনক ও অপব্যয়' বলে আখ্যায়িত করলেও প্রত্যেক মার্কিনির মাথাপিছু বরাদ্দের হার বাড়ানোর জন্য ট্রাম্প কংগ্রেসের প্রতি আহ্বান জানান।

জানা যায়, শনিবারের মধ্যে বিলটিতে সই না করলে লাখ লাখ মার্কিনি বেকার ভাতার মেয়াদ এবং বেকার ভাতা থেকে বঞ্চিত হওয়ার ঝুঁকিতে পড়বেন। একই সঙ্গে অনেকে উচ্ছেদ হওয়ার আশঙ্কা রয়েছে।

তবে এই বিলটির বড় পরিমাণ অর্থ 'বিশেষ আগ্রহ', সাংস্কৃতিক কর্মকাণ্ড ও বৈদেশিক সহায়তার পেছনে ব্যয় হবে। সেখানে জীবিকার জন্য যুদ্ধ করে চলা লাখো মার্কিন নাগরিকদের জন্য এককালীন ৬০০ ডলারের প্রণোদনা সহায়তা বেশ কম বলে দাবি ট্রাম্পের। তার দাবি জনপ্রতি ৬০০ ডলার থেকে বাড়িয়ে ২ হাজার ডলার বা দম্পতিদের জন্য ৪ হাজার ডলার করা।

একটি উপযুক্ত বিল তৈরি করে তার কাছে পাঠানোর কথাও জানান মার্কিন প্রেসিডেন্ট। তবে বিলে এখন পর্যন্ত সই না করায় সংকট আরও ঘনীভূত হচ্ছে। অনেকে বিলটি ছাড় দেওয়ার কথা বললেও নিজের অবস্থানে অনড় প্রেসিডেন্ট ট্রাম্প।

এনএফ৭১/জেএস/২০২০




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top