• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


বিশ্বে সবচেয়ে কৌশলগত শক্তির অধিকারী হতে চায় উত্তর কোরিয়া

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২২, ০৪:৩৫

বিশ্বে সবচেয়ে কৌশলগত শক্তির অধিকারী হতে চায় উত্তর কোরিয়া

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বলেছেন, তার মূল লক্ষ্যই হল নিজের দেশকে বিশ্বের সবচেয়ে শক্তিশালী পারমাণবিক শক্তিধর হিসেবে প্রতিষ্ঠিত করা।

কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) জানিয়েছে, গতকাল শনিবার উত্তর কোরিয়ার সবচেয়ে বড় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হাওয়াসং-১৭-এর উৎক্ষেপণের সঙ্গে জড়িত কয়েক ডজন সামরিক কর্মকর্তাকে পদোন্নতি দেওয়ার সময় এই ঘোষণা তিনি।

কিম জং উন বলেন, দেশ ও জনগণের মর্যাদা এবং সার্বভৌমত্ব রক্ষার জন্য একটি পারমাণবিক বাহিনী গড়ে তুলছে উত্তর কোরিয়া। তিনি আরও বলেন, তার দেশের মূল লক্ষ্য হলো বিশ্বের সবচেয়ে শক্তিশালী কৌশলগত শক্তির অধিকারী হওয়া।

কিম জং উন বলেন, উত্তর কোরিয়ার বিজ্ঞানীরাও ‌ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের' উপর পারমাণবিক ওয়ারহেড স্থাপনের প্রযুক্তির বিকাশে দুর্দান্ত সফলতা অর্জন করেছেন। তবে এর বেশি কোনো তথ্য তিনি আর দেননি।

গত ১৮ নভেম্বর একটি আন্তঃমহাদেশীয় ক্ষেপনাস্ত্রের পরীক্ষা চালায় পিয়ংইয়ং। ওই পরীক্ষার পরপরই এটি নিয়ে সমালোচনার ঝড় ওঠে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে। এই পরীক্ষাকে আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্য গুরুতর হুমকি হিসেবে উল্লেখ করে তারা।

সূত্র: আল-জাজিরা।

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top