রুশ আগ্রাসনে ১৩ হাজার ইউক্রেনীয় সেনা নিহত

রায়হান রাজীব | প্রকাশিত: ২ ডিসেম্বর ২০২২, ২২:৪৭

রুশ আগ্রাসন

টানা নয় মাসেরও বেশি সময় ধরে চলছে রাশিয়া ইউক্রেন যুদ্ধ। ইউক্রেনে রুশ হামলা শুরুর পর ১৩ হাজার ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন।ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াকের বরাত দিয়ে শুক্রবার (২ ডিসেম্বর) মার্কিন সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

মাইখাইলো পোদোলিয়াক বলেছেন, রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে ইউক্রেনের ১০ হাজার থেকে ১৩ হাজার সৈন্য মারা গেছেন। ইউক্রেনের পক্ষে হতাহতের পরিসংখ্যান প্রকাশ করার ঘটনা বেশ বিরল এবং পোদোলিয়াকের মন্তব্য দেশটির সামরিক বাহিনী নিশ্চিত করেনি।

এরআগে, গত জুন মাসে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির এই উপদেষ্টা বলেছিলেন, রাশিয়ার হামলায় প্রতিদিন ১০০ থেকে ২০০ ইউক্রেনীয় সেনা মারা যাচ্ছে।

এছাড়া, নভেম্বর মাসের শুরুতে মার্কিন সামরিক বাহিনীর শীর্ষ জেনারেল মার্ক মিলি বলেছিলেন, ইউক্রেনে ১ লাখেরও বেশি রাশিয়ান সামরিক কর্মী নিহত বা আহত হয়েছেন। কিয়েভের বাহিনীও সম্ভবত একই রকম হতাহতের শিকার হয়েছে বলেও জানিয়েছিলেন তিনি।

এদিকে, বুধবার ভার্চুয়ালি ভাষণে ইইউর কমিশনের প্রধান উরসুল ভন ডের লিয়েন বলেন, কমপক্ষে এক লাখ ইউক্রেনের সেনা নিহত হয়েছেন। যদিও পরে ইইউ কমিশনের একজন মুখপাত্র স্পষ্ট করে বলেন উরসুলার দেওয়া তথ্যে ভুল ছিল। তিনি যে তথ্য দিয়েছেন হতাহতের সংখ্যা।

 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top