• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


মেক্সিকোর প্রথম নারী প্রধান বিচারপতি নরমা লুসিয়া

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ৩ জানুয়ারী ২০২৩, ২২:০৯

মেক্সিকোর প্রধান বিচারপতি নরমা লুসিয়া

মেক্সিকোর সুপ্রিম কোর্ট তিন দফা ভোটের পর সোমবার রমা লুসিয়া পিনাকে দেশের ইতিহাসে প্রথম নারী প্রধান বিচারপতি হিসেবে নির্বাচিত করেছে। 

বিচারব্যবস্থার প্রধান হিসেবে শপথ গ্রহণ করে নরমা জানিয়েছেন, অবশেষে একটি কাচের দেওয়ালের সিলিং ভাঙা সম্ভব হলো। মেক্সিকো ইতিহাস গড়তে পারলো। খবর ডয়েচে ভেলের।

যদিও দেশের প্রেসিডেন্ট নরমাকে সমর্থন করেননি। তিনি অন্য এক নারী বিচারপতিকে বিচারব্যবস্থার প্রধানে চেয়ারে দেখতে চেয়েছিলেন। কিন্তু বাস্তবে তা ঘটেনি। ৬-৫ ভোটে ১১ সদস্যয়ের বিচার ব্যবস্থা নরমাকে এই পদে বসিয়েছে।

আরও পড়ুন: মেট্রোরেলের সাপ্তাহিক ছুটি মঙ্গলবার

নরমার এই জায়গায় পৌঁছানো খুব সহজ হয়নি। বহু লড়াই করতে হয়েছে তাকে। সম্প্রতি তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে। জানানো হয়েছে, ১৯৮০ সালে একটি একাডেমিক পেপারে তিনি অন্যের লেখা বসিয়ে দিয়েছিলেন। 

যদিও এখনো তা প্রমাণ হয়নি। ওই বিতর্ক তার পদ ছিনিয়ে নিতে পারেনি। মেক্সিকোর বিচার ব্যবস্থা বিষয়ক বিশেষজ্ঞদের বক্তব্য, নরমা অত্যন্ত বিচক্ষণ বিচারপতি। 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top