• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


সাম্রাজ্যবাদী স্বার্থে ইউক্রেন যুদ্ধের সূত্রপাত

ইউক্রেন যুদ্ধের দায় কেবল রাশিয়ার একার নয়, একাধিক দেশের সাম্রাজ্যবাদী স্বার্থ জড়িত...

রাজিউর রাহমান | প্রকাশিত: ১২ মার্চ ২০২৩, ০০:৩২

পোপ ফ্রান্সিস

ভ্যাটিকান পোপ ফ্রান্সিস বলেছেন, কেবল রাশিয়া নয়, একাধিক দেশের সাম্রাজ্যবাদী স্বার্থ ইউক্রেনে চলমান যুদ্ধের ইন্ধন জুগিয়েছে। ইতালীয়-সুইস টেলিভিশন আরএসআইকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এমন মন্তব্য করেছেন। 

ইউক্রেন যুদ্ধের জন্য পশ্চিমারা দায় চাপাচ্ছে রাশিয়ার ওপর। তারা এই ইউক্রেনে আক্রমণকে রাশিয়ার আগ্রাসী যুদ্ধ হিসেবে উল্লেখ করছে। রাশিয়ার দাবি , তারা ইউক্রেনে নব্য নাৎসিদের নির্মূল এবং রুশ ভাষাভাষীদের রক্ষায় বিশেষ সামরিক অভিযান পরিচালনা করছে।

ক্যাথলিক খ্রিস্টান ধর্মাবলম্বীদের শীর্ষনেতা পোপ বলেন, শুধু রুশ সাম্রাজ্যের একার স্বার্থে নয়, বিশ্বের বেশ কয়েকটি দেশের সাম্রাজ্যবাদী স্বার্থে ইউক্রেন যুদ্ধের সূত্রপাত। চলমান যুদ্ধ থামাতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে শান্তি আলোচনার জন্য বৈঠকে প্রস্তুত থাকার কথাও জানিয়েছেন তিনি

৮৬ বছর বয়সী পোপ ফ্রান্সিসের দায়িত্ব গ্রহণের ১০ বছর পূর্তি হতে চলেছে আগামী ১৩ মার্চ। তিনি জানিয়েছেন, রোমান ক্যাথলিক চার্চ পরিচালনা ও দায়িত্ব পালনে ক্লান্তি আসলে তিনি পদত্যাগ করতে পারেন। এরআগে, ২০১৩ সালে তার পূর্বসূরী পোপ বেনেডিক্ট পদত্যাগ করেছিলেন। দেশটির ইতিহাসে ৬০০ বছরের মধ্যে পদত্যাগ করা একমাত্র পোপ ছিলেন তিনি। গত বছর ৩১ ডিসেম্বর ৯৫ বছর বয়সে মৃত্যু হয় বেনেডিক্টের। গত মাসে পোপ ফ্রান্সিস বলেছিলেন, শুধু বিশেষ পরিস্থিতিতেই কেবল পোপের পদত্যাগ করা উচিত।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top