রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

দুই দিন ধরে উত্তরাখণ্ডের সুরঙ্গে আটকা ৪০ শ্রমিক

ফারহানা মির্জা | প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২৩, ১০:৪২

ছবি : সংগৃহীত

ভারতের উত্তরাখণ্ডের সুরঙ্গে গেলো দুই দিন ধরে আটকা পড়ে আছে ৪০জন শ্রমিক। গেলো রোববার সুরঙ্গটি ধসে পড়লে সেখানে আটকা পড়েন এই শ্রমিকেরা। ভারতীয় গণমাধ্যম এনডিটিভি বলছে, উদ্ধারকারী দল আটকে পড়া শ্রমিকদের উদ্ধারের চেষ্টা করছে।

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, সুরঙ্গ এলাকাটি প্রায় ২০০ মিটার বিস্তৃত। সেখানে বিপুল পরিমাণ পাথর ও মাটি ধসে পড়েছে। উদ্ধারকর্মীরা পাথর সরানোর চেষ্টা করছেন। একজন কর্মকর্তা বলেন, শ্রমিকা এখনো অন্তত ৪০ মিটার দূরে রয়েছেন। তাঁদের কাছে পৌঁছানোর জন্য আমরা বিকল্প পথ তৈরির চেষ্টা করছি।

এনডিটিভির এক প্রতিবেদন হতে জানা যায়, উদ্ধারকারী দল প্রাথমিকভাবে ৩০ মিটার পাথর সরিয়ে ফেলেতে পেরেছিল। কিন্তু সেখানে আবার মাটি ধসে পড়ে। এসব কারণে উদ্ধার অভিযান বিলম্ব হচ্ছে।

এখন উদ্ধারকারীরা সুরঙ্গের ভেতরে একটি ৯০০ মিলিমিটার ব্যাসের পাইপ ঢুকিয়ে দিয়ে শ্রমিকদের কাছে খাবার, পানি ও অক্সিজের পাঠানোর পরিকল্পনা করা হচ্ছে।ঘটনাস্থলের ভিডিওতে দেখা গেছে, কংক্রিটের বিশাল স্তূপ সুড়ঙ্গটি অবরুদ্ধ করে রেখেছে। সুরঙ্গের ভেতরে আটকে পড়া শ্রমিকেরা বিহার, ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, ওড়িশা, উত্তরাখণ্ড এবং হিমাচলের বাসিন্দা বলে জানা গেছে।

উত্তরাখণ্ডের বেশ কয়েকটি জেলায় হিন্দু ধর্মাবলম্বীদের পবিত্র স্থান রয়েছে। প্রতি বছর বিপুল সংখ্যক তীর্থযাত্রী এসব স্থানে আসেন। তীর্থযাত্রীদের যাতায়াতের সুবিধার্থে ও সময় বাঁচানোর স্বার্থে সুরঙ্গটি নির্মাণ করা হচ্ছিল। এটির সার্বিক তত্ত্বাবধান করছিল ভারতের কেন্দ্রীয় সরকার।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top