রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১

নিউজিল্যান্ডে মসজিদে বর্বর হামলাকারীর আমৃত্যু কারাদণ্ড

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ২৭ আগষ্ট ২০২০, ১৩:২৫

tarrant

আন্তর্জাতিক ডেস্ক। নিউজফ্ল্যাশ ৭১.কম

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দু’টি মসজিদে হামলা করে ৫১ জনকে হত্যাকারী ব্রেনটন ট্যারেন্টকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। ব্রেনটন কখনো প্যারোলের সুযোগ পাবেননা। তাকে আমৃত্যু কারাদণ্ড দেওয়া হয়েছে, যা নিউজিল্যান্ডের ইতিহাসে প্রথম।

বৃহস্পতিবার (২৭ আগস্ট) আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে এ খবর প্রকাশিত হয়।

২৯ বছর বয়সী অস্ট্রেলিয়ান নাগরিক ব্রেনটন ট্যারেন্ট ৫১ জনকে হত্যা ও আরও ৪০ জনকে হত্যাচেষ্টা এবং সন্ত্রাসবাদের অভিযোগে আদালতে নিজের দোষ স্বীকার করেন।

বিচারক তার কর্মকাণ্ডকে ‘বর্বর’ উল্লেখ করে বলেন, ‘তিনি (ব্রেনটন) কোনো সহানুভূতি দেখাননি। ’

ব্রেনটন ট্যারেন্ট গত বছরের ১৫ মার্চ শুক্রবার জুমার নামাজের সময় ক্রাইস্টচার্চের আল নূর এবং লিন্ডউড মসজিদে হামলা চালান। হামলার সময় স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে নির্বিচারে গুলি চালালে শিশু ও নারীসহ ৫১ জন নির্মমভাবে প্রাণ হারান। ব্রেনটন শুধু হামলা করেই ক্ষ্যান্ত হননি, হামলার সম্পূর্ণ ঘটনা ফেসবুকের মাধ্যমে সরাসরি সম্প্রচার করেন। ধর্মীয় উপাসনালয়ে বর্বরতম নজিরবিহীন ওই হামলা গোটা বিশ্বকে হতবাক করে দেয়।

নিউজফ্ল্যাশ৭১
christchurch-victim

বৃহস্পতিবার ক্রাইস্টচার্চ আদালতের বিচারক ক্যামেরন ম্যানডের বলেন, ‘ব্রেনটনের অপরাধ এতই জঘন্য যে আমৃত্যু কারাগারে থাকলেও তার শাস্তি যথেষ্ট হবে না। ’

এদিকে, এ হামলার ঘটনার এক মাসের মধ্যে নিউজিল্যান্ড সামরিক ধাঁচের আধা স্বয়ংক্রিয় সব ধরনের আগ্নেয়াস্ত্র নিষিদ্ধ ঘোষণা করে।



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top