চলে গেলেন অস্কারজয়ী পরিচালক জিরি মেনজেল

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০২০, ১৮:৫৭

চলে গেলেন অস্কারজয়ী পরিচালক জিরি মেনজেল

নিজস্ব প্রতিবেদক:

অস্কারবিজয়ী চিত্রপরিচালক জিরি মেনজেল ৮২ বছর বয়সের মারা গেছেন। দীর্ঘদিন ধরে তিনি অসুস্থতায় ভুগছিলেন।

রোববার (৬ আগস্ট) মেনজেলের স্ত্রী অলগা ফেসবুকে এই খ্যাতিমান পরিচালকের মৃত্যুসংবাদ জানান। তিনি লেখেন, ‘আমাদের প্রিয় জিরি, সাহসীদের মধ্যেও সেরা বীর! গত রাতে তোমার শরীর আমাদের হাতে রেখে চলে গিয়েছে।

জিরির জন্ম ১৯৩৮ সালের ২৩ ফেব্রুয়ারি চেকোস্লোভাকিয়ার প্রাগে। চলচ্চিত্র পরিচালনা বিষয়ে তিনি স্নাতক পড়াশুনা করেছিলেন। দেশটিতে ষাটের দশকে আরেক অস্কারজয়ী মিলোস ফরম্যানের পাশাপাশি তিনি সিনেমা শিল্পের নবজাগরণে বড় ভূমিকা রেখেছিলেন। ১৯৬৭ সালে সেরা বিদেশী ভাষার সিনেমা ক্যাটাগরিতে তিনি অ্যাকাডেমি অ্যাওয়ার্ড লাভ করেন। সেটি ছিল তার প্রথম নির্মিত সিনেমা নাজি আগ্রাসনভিত্তিক গল্প ‘ক্লোজলি ওয়াচড্ ট্রেইনস’। চেক ঔপন্যাসিক বহুমিল হ্রাবল রচিত উপন্যাস অবলম্বনে নির্মিত হয়েছিল সিনেমাটি। হ্রাবলের আরও দু’টি বইয়ের আলোকে দু’টি সিনেমা নির্মাণ করেন মেনজেল। সিনেমা দু’টি হলো ‘শর্টকাটস’ (১৯৮১) ও ‘দ্য স্নো ড্রপ ফেস্টিভ্যাল’ (১৯৮৪)।

‘মাই সুইট লিটল ভিলেজ’ নামের আঁধারি কমেডি সিনেমার জন্য ১৯৮৬ সালে দ্বিতীয়বার অ্যাকাডেমি অ্যাওয়ার্ড নোমিনেশন লাভ করেন মেনজেল।

অসুস্থতার কারণে ২০১৭ সাল থেকেই মেনজেল সবার অন্তরালে চলে যান। তিনি স্ত্রী অলগা এবং দুই মেয়ে আনা কারোলিনা ও ইভা মারিয়াসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

এনএফ৭১/আরআর/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top