• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


নীলফামারীতে বেড়েছে বেওয়ারিশ কুকুরের উৎপাত

নীলফামারী প্রতিনিধি: | প্রকাশিত: ৯ মার্চ ২০২১, ২৩:২৯

নীলফামারীতে বেড়েছে বেওয়ারিশ কুকুরের উৎপাত

নীলফামারী জেলাজুড়ে ভয়াবহ মাত্রায় বেড়েছে চলেছে বেওয়ারিশ কুকুরের উৎপাত। কখন বেওয়ারিশ কুকুর কামড় দেয় এ নিয়ে আতঙ্কে দিন কাটাচ্ছে জেলাবাসী। কুকুরের কামড়ে আহত হয়ে মঙ্গলবারসহ গত চার দিনে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন নারী, পুরুষ ও শিশুসহ ৭৫ জন। তারা সকলেই জলাতঙ্ক থেকে রক্ষা পেতে র‌্যাবিস ভ্যাকসিন গ্রহণ করেছেন।

সংশ্লিষ্টরা বলছেন, কুকুরের সংখ্যা বেড়ে গেলে সাধারণত সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলো তা নিধন করত। কিন্তু উচ্চ আদালতের নির্দেশে ২০১২ সাল থেকে সারা দেশে কুকুর নিধন বন্ধ রয়েছে। ফলে নিয়ন্ত্রণে কার্যকর ব্যবস্থা না নেওয়ায় বেড়েছে কুকুরের কামড়ে আক্রান্তের সংখ্যাও। তাই কুকুরের সংখ্যা নিয়ন্ত্রণে সমন্বিত উদ্যোগ দরকার।

নীলফামারী জেনারেল হাসপাতাল সুত্র জানা যায়, কুকুরের কামড়ে আহত হয়ে গতকাল হাসপাতালে র‌্যাবিস ভ্যাকসিন গ্রহণ করেছেন ২২জন। এর আগের দুইদিনে কুকুরের কামড়ে আহত হয়ে একই ভাবে চিকিৎসা ও ভ্যাকসিন গ্রহণ করেন ৫৩ জন। মাত্র চার দিনের ব্যবধানে কুকুরের কামড়ের শিকার হয়েছেন ৭৫ জন। এছাড়া চলতি বছরের জানুয়ারী মাসে ৩৮৮ ও ফেব্রুয়ারি মাসে ২৮৬ জন কুকুরের কামড়ে আহত হয়ে এ হাসপাতালে র‌্যাবিস ভ্যাকসিন গ্রহণ করেছে। আহতরা সকলেই জেলার ৬ উপজেলার স্থায়ী বাসিন্দা।

এদিকে সৈয়দপুর উপজেলা শহরে গত দু’দিনে কুকুরের কামড়ে ১৭ জন আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়। এদের মধ্যে দুই শিশুর মুখমণ্ডল ও গলা মারাত্মক ক্ষতবিক্ষত হয়েছে। শিশু দুইজন হলও সাহেবপাড়া রেলওয়ে হাসপাতালের পিছনের এলাকার কামালের দুই ছেলে ইসমাইল (৭) ও মিস্ত্রীপাড়ার রাজুর ছেলে হাসান (৬)। একটি কালো রঙের কুকুরই এমন ঘটনা ঘটিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এনএফ৭১/আরএইচ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top