রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

পপ সম্রাট আজম খানের ১৩তম মৃত্যুবার্ষিকী আজ

‘গুরু অব রক: আ ট্রিবিউট টু আজম খান’

সুজন হাসান | প্রকাশিত: ৫ জুন ২০২৪, ১৫:৪৮

ছবি: সংগৃহীত

বাংলা ব্যান্ড জগতের নিভে যাওয়া এক নক্ষত্রের নাম আজম খান। তার মাধ্যমেই বাংলা সংগীত জগতে ব্যান্ড গানের যাত্রা শুরু। এ জন্য তাকে বাংলা ব্যান্ড সংগীত বা পপ গানের ‘গুরু’ বলা হতো। জীবদ্দশায় বেশ কিছু হিট গান উপহার দিয়ে গেছেন এই শিল্পী। তার ব্যতিক্রমী ঢঙের গায়কীতে মুগ্ধ হতেন দেশের ব্যান্ড সংগীতপ্রিয় মানুষ। দেশের গানেও কণ্ঠ দিয়েছিলেন পপগুরু।

প্রতিভাবান এই শিল্পী অসংখ্য ভক্ত, শুভাকাঙ্ক্ষী ও আপনজনদের কাঁদিয়ে ২০১১ সালের ৫ জুন চলে যান না ফেরার দেশে। দীর্ঘদিন ক্যানসারে ভুগে এদিন ঢাকাস্থ সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

আজম খানের জন্ম হয়েছিল ১৯৫০ সালের ২৮ ফেব্রুয়ারি ঢাকার আজিমপুরে। তবে ছয় বছর বয়স থেকে তিনি পরিবারের সঙ্গে কমলাপুর থাকতেন। তার কর্মজীবন শুরু ষাটের দশকের শুরুতে। ১৯৭১ সালে তার ব্যান্ড ‘উচ্চারণ’ দেশব্যাপী ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। বন্ধু নিলু ও মনসুরকে গিটারে, সাদেক ড্রামে এবং নিজেকে প্রধান ভোকাল করে শুরু করেন সংগীত জীবন।

আজম খানের কর্মজীবনের শুরু প্রকৃতপক্ষে ষাটের দশকের শুরুতে। মুক্তিযুদ্ধে অংশগ্রহণের পর ১৯৭২ খ্রিষ্টাব্দে তিনি তার বন্ধুদের নিয়ে উচ্চারণ ব্যান্ড গঠন করেন। ১৯৭৪ খ্রিষ্টাব্দে বিটিভিতে প্রচারিত আবদুল্লাহ আবু সায়ীদ এক উপস্থাপিত অনুষ্ঠানে ১৯৭৪-এর দুর্ভিক্ষ নিয়ে তিনি রেললাইনের ওই বস্তিতে গানটি পরিবেশন করেন।

১৯৯১-২০০০ খ্রিষ্টাব্দে তিনি গোপীবাগ ফ্রেন্ডস ক্লাবের পক্ষ হয়ে প্রথম বিভাগ ক্রিকেট খেলতেন। তিনি ভালো সাঁতারু ছিলেন এবং নতুন সাঁতারুদেরকে মোশারফ হোসেন জাতীয় সুইমিং পুলে সপ্তাহে ৬ দিন সাঁতার শিখাতেন। ২০০৩ খ্রিষ্টাব্দে তিনি গডফাদার নামক একটি বাংলা সিনেমায় অভিনয় করেন। এছাড়াও তিনি বেশ কিছু বিজ্ঞাপনচিত্রে মডেল হিসেবে কাজ করেন। পপসম্রাট আজম খান দীর্ঘদিন দুরারোগ্য ক্যানসারের সঙ্গে লড়াই করে ২০১১ খ্রিষ্টাব্দের ৫ জুন মারা যান। 

১৩ বছর হয়ে গেল আজম খান নেই। পপগুরুর প্রয়ান দিবসে কয়েকটি চ্যানেলে রয়েছে তার স্মৃতিতে অনুষ্ঠান এবং কিছু গান। মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজম খান স্মরণে বৃহস্পতিবার (৬ জুন) হচ্ছে বিশেষ এক কনসার্ট। যাতে গাইবেন আজম খানের ভাতিজা সংগীতশিল্পী আরমান খান। পাশাপাশি উদীয়মান বেশ কজন শিল্পীও পারফর্ম করবেন।

বৃহস্পতিবার আয়োজিত হতে যাওয়া এই কনসার্টের শিরোনাম ‘গুরু অব রক: আ ট্রিবিউট টু আজম খান’। কারওয়ান বাজারের ঢাকা ট্রেড সেন্টার অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে এটি। আয়োজন করেছে দ্য অ্যাটেনশন নেটওয়ার্ক।

এই কনসার্ট প্রসঙ্গে গণমাধ্যমে তার ভাতিজা আরমান খান বলেন, ‘আজম খানের মতো কিংবদন্তিকে ট্রিবিউট করে এখন আর কোনো শো হয় না। সেই অভিমান বুকে চেপে তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে আমাদের এই আয়োজন। এই অনুষ্ঠানে আমার তিন কাজিন, মানে চাচার দুই মেয়ে ইমা ও অরনী এবং ছেলে হৃদয় খান উপস্থিত থাকবে। এতে আমি ও আমার ব্যান্ড কোনো পারিশ্রমিক নিচ্ছি না। বরং অনুষ্ঠান থেকে প্রাপ্ত অর্থের একটা অংশ আমরা চাচাতো ভাই-বোনদের হাতে তুলে দিতে চাই।’




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top