• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


আজ ঋতুপর্ণ ঘোষের অষ্টম মৃত্যুবার্ষিকী

নিউজফ্ল্যাশ৭১ ডেস্ক | প্রকাশিত: ৩০ মে ২০২১, ২০:০৪

আজ ঋতুপর্ণ ঘোষের অষ্টম মৃত্যুবার্ষিকী

বাংলা সিনেমার অন্যতম খ্যাতিমান পরিচালক ও অভিনেতা ঋতুপর্ণ ঘোষের অষ্টম মৃত্যুবার্ষিকী আজ। ২০১৩ সালের ৩০ মে কলকাতায় নিজ বাড়িতে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান তিনি। তার বয়স হয়েছিল ৪৯ বছর।

বাংলা চলচ্চিত্র জগতের সদা উজ্জ্বল একজন চলচ্চিত্র পরিচালক, অভিনেতা, লেখক এবং গীতিকার ছিলেন ঋতুপর্ণ ঘোষ। অর্থনীতিতে ডিগ্রি অর্জনের পরে তিনি একটি বিজ্ঞাপনী সংস্থায় সৃজনশীল শিল্পী হিসেবে নিজের ক্যারিয়ার শুরু করেছিলেন। তার প্রথম চলচ্চিত্র ‘হীরের আঙটি’ মুক্তি পায় ১৯৯২ সালে। তার দ্বিতীয় চলচ্চিত্র ‘উনিশে এপ্রিল’ ১৯৯৪ সালে মুক্তি পায়। যা সেরা ফিচার ফিল্মের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার জেতে।

ঋতুপর্ণ ঘোষের প্রথমদিকের চলচ্চিত্রগুলোতে তিনি বাঙালি মধ্যবিত্ত জীবন, তাদের আশা-আকাঙ্ক্ষা তুলে ধরেছিলেন। দ্বিতীয় পর্যায়ের ছবিগুলোতে তিনি বলিউড অভিনেতাদের সঙ্গে কাজ করেছিলেন এবং হিন্দি ও ইংরেজির পাশাপাশি বাংলায়ও চলচ্চিত্র তৈরি করেছেন। তৃতীয় পর্বের ছবিগুলোতে তিনি তুলে ধরেছেন জীবন, সম্পর্ক এবং যৌনতা নিয়ে সমাজের নানা দিক। তৃতীয় লিঙ্গের মানুষের কথা, সমকামীদের কথা, শিল্প দর্শন এবং জীবনের নিদারুণ মিশেল উঠে এসেছে তার অসাধারণ দৃষ্টিভঙ্গির বুননে।

দুই দশকের উজ্জ্বল ক্যারিয়ারে ১২টি জাতীয় এবং বহু আন্তর্জাতিক পুরস্কার জিতেছেন। ১৯তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে তার অপ্রকাশিত বাংলা চলচ্চিত্র ‘তাক ঝাঁক’ সম্মানিত হওয়ার সঙ্গে সঙ্গে মুক্তিও পায়।

এনএফ৭১/এনজেএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top