ইথিওপিয়া সরকারের একতরফা যুদ্ধবিরতি ঘোষণা

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২৯ জুন ২০২১, ১৮:১১

ইথিওপিয়া সরকারের একতরফা যুদ্ধবিরতি ঘোষণা

ইথিওপিয়ার সরকার দেশটির তিগ্রে অঞ্চলে একতরফা যুদ্ধবিরতি ঘোষণা করেছে। বিদ্রোহীরা পুনরায় তিগ্রের রাজধানী মেকেলে দখলে নেয়ার পর এই ঘোষণা এলো।

মঙ্গলবার (২৯ জুন) আল-জাজিরা সহ বিদেশি অনেক সংবাদমাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

প্রায় ৮ মাস ধরে তিগ্রেতে সংঘাত চলে আসছে। জাতিসংঘ বলছে, এই সংঘাতের কারণে সাড়ে তিন লাখ মানুষ দুর্ভিক্ষের কবলে পড়ার কাছাকাছি পর্যায়ে রয়েছে।

তিগ্রে অঞ্চলের সাবেক শাসক দল তিগ্রে পিপল’স লিবারেশন ফ্রন্ট (টিপিএলএফ) সোমবার জানায়, তারা আবার মেকেলে নিজেদের দখলে নিয়েছে। ওই অঞ্চলের বাসিন্দারা বলছেন, তারা গত নভেম্বরের পর এই প্রথম তিগ্রের আঞ্চলিক ইউনিফর্ম পরা সৈন্য দেখেছেন।

সংবাদ সংস্থা রয়টার্সকে টিপিএলএফ এর মুখপাত্র গেতাচু রেদা বলছেন, ‘তিগ্রের রাজধানী মেকেলে এখন আমাদের নিয়ন্ত্রণে।’

এই ঘটনার পর অনেক মানুষ রাস্তায় নেমে আতশবাজি ফুটিয়ে উল্লাস করেছে বলে খবর পাওয়া গেছে।

সোমবার ইথিওপিয়ার ফেডারেল সরকারের দেয়া এক বিবৃতিতে বলা হয়, ‘এই একতরফা যুদ্ধবিরতি ঘোষণা ২৮ জুলাই, ২০২১ তারিখ থেকে শুরু হবে। চলবে চাষের মৌসুম শেষ হওয়া পর্যন্ত।’

ইথিওপিয়ার চাষের মৌসুম মে মাসে শুরু হয়ে সেপ্টেম্বর পর্যন্ত চলে।

জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস বলেছেন, তিনি ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদের সঙ্গে কথা বলেছেন। তিনি এই দ্বন্দ্বের কার্যকরী সমাপ্তি আশা করছেন।

এক বিবৃতিতে অ্যান্তনিও গুতেরেস বলেছেন, ‘বেসামরিক মানুষদের নিরাপত্তা নিশ্চিত করা প্রয়োজন। মানুষের কাছে যাতে মানবিক সাহায্য পৌঁছায় সেটি নিশ্চিত করতে হবে। আর একটি রাজনৈতিক সমাধান খুঁজে বের করতে হবে।’

এনএফ৭১/আরএইচ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top